প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনার দরুন সকল গর্ভবতী মহিলারা পাবে 6000 টাকার সুবিধা,জেনে নিন কিভাবে করবেন এর জন্য আবেদন..

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী আরও একটি যোজনা আনতে চলেছে। তবে এ যোজনা সমস্ত মানুষের জন্য নয় যারা গর্ভবতী এবং সদ্যজাত মা উভয় জন্যই যোজনা। এই যোজনা নাম রাখা হয়েছে মাতৃ বন্দনা যোজনা। এই যোজনা অনুসারে গর্ভবতী মহিলা বা সদ্যজাত মা এদের প্রথম জীবিত সন্তানের জন্মের জন্য 6000 টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে। এই যোজনাটি বিশেষ করে মহিলাদের জন্য করা হয়েছে। প্রধানমন্ত্রী যোজনা দেশের সমস্ত প্রান্তের গর্ভবতী মহিলা এবং সদ্যোজাত মায়েদের জন্য চালু করে দেওয়া হয়েছে।

এই যোজনায় কোন মহিলা প্রথম বার গর্ভবতী হলে এই আর্থিক সাহায্য পাবে। এই যোজনার দরুন সকল মহিলাদের লাভ হবে। এই যোজনা তে কোন ইনকামের নিয়ম বেঁধে রাখা হয়নি অর্থাৎ প্রত্যেক মহিলায় প্রথমবার গর্ভবতী হওয়ার সময় এই আর্থিক সাহায্য পাবেন। গর্ভবতী মহিলার ব্যাংক একাউন্টে সরাসরি এই টাকা ঢুকে যাবে। প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনার প্রধান কিছু তথ্য :- 1. প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা গর্ভবতী মহিলাদের পুষ্টিকর খাবার এবং স্বাস্থ্যের জন্য তাদের কে এই আর্থিক সাহায্য দেওয়া হচ্ছে।
2. প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা এবং রাষ্ট্রীয় স্বাস্থ্য মিশন এই দুটি যোজনা মিলে প্রথমবার গর্ভবতী হওয়ার জন্য গ্রামীণ মহিলাদের ব্যাংক একাউন্টে 6400 টাকা এবং শহরের মহিলাদের ব্যাংক একাউন্টে 6000 টাকা করে দেওয়া হবে।

3. প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা অন্তর্গত কোন গর্ভবতী মহিলার প্রথম কিস্তিতে গর্ভবতী হওয়ার 150 দিনের মধ্যে 1000 টাকা, 180 দিনের মধ্যে দ্বিতীয় কিস্তিতে 2000 টাকা এবং ডেলিভারি হবার পর তৃতীয় কিস্তিতে 2000 টাকা গর্ভবতী মহিলার ব্যাংক একাউন্টে ঢুকে যাবে।

4. এই যোজনার লাভ পেতে হলে নিকটবর্তী কোনো স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে গর্ভবতী মহিলার আধার কার্ড এবং ব্যাংক একাউন্ট নাম্বার জমা দিতে হবে।
5. প্রধানমন্ত্রী মাতৃ যোজনা উপর প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রী দ্বারা সরাসরি নজর রাখা হয়।

প্রধানমন্ত্রী মাতৃ যোজনার প্রধান উদ্দেশ্য :–
কেন্দ্রীয় সরকারের এই মাতৃ যোজনার প্রধান উদ্দেশ্য হলো গর্ভবতী মহিলাদের সাহায্য করা।
1. অনেক মহিলারা কাজ করেন ফলে গর্ভবতী হওয়ার সময় তারা কাজ করতে পারেন না তাই এই যোজনার ফলে তারা অনেক উপকৃত হবেন।
2. গর্ভবতী মহিলা ও বাচ্চা উভয়ে ভালো থাকার জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আর্থিক সাহায্য দেওয়া হচ্ছে।
এই যোজনা বিষয়ক আরও বিভিন্ন তথ্য জানার জন্য আপনার নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করুন। এই যোজনার মধ্যে নাম যোগ দেওয়ার জন্য গর্ভবতী মহিলার আধার কার্ড এবং ওই মহিলার ব্যাংক একাউন্ট এর নাম্বার লাগবে।