পোস্ট অফিসের এই নয়া স্কীমের দরুন এখন 10 হাজার বিনিয়োগ করেই হতে পারেন 16 লাখ টাকার মালিক..

করোনা আবহে বেশিরভাগ মানুষেরই পকেটে টান। তারমধ্যে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম ক্রমাগত বেড়ে চলেছে এরইমধ্যে আসার কথা শোনালো পোস্ট অফিস। গ্রাহকদের জন্য পোস্ট অফিস নিয়ে এসেছে এক বিশেষ সুবিধা। পোস্ট অফিস তার গ্রাহকদের জন্য অল্প টাকা বিনিয়োগ করে লাভবান হওয়ার সুবিধা এনে দিয়েছে। তার জন্য আপনাকে বেছে নিতে হবে পোস্ট অফিসে রেকারিং ডিপোজিট স্কিম। 10 বছর পর্যন্ত যদি মাসে 10000 টাকা ইনভেস্ট করা যায় রেকারিং ডিপোজিট স্কিম এর তাহলে ম্যাচিউরিটির সময় প্রায় 16 দশমিক 28 লক্ষ টাকা পাওয়া যাবে।

From delivering mails to Covid-19 kits, India Post turns lifesaver

 

সে ক্ষেত্রে যদি যথাসময়ে ইনস্টলমেন্ট ডিপোজিট না করা হয় তার জন্য ফাইন লাগবে। একা অথবা জয়েন্ট ভাবে অ্যাকাউন্ট খুলতে পারবেন। সর্বোচ্চ তিন জন প্রাপ্তবয়স্ক অ্যাকাউন্ট হতে পারে। 5 বছরে ম্যাচিউরিটি সুবিধার পাশাপাশি ম্যাচুরিটির আগে আবেদন জানানোর মাধ্যমে পরবর্তী পাঁচ বছর বাড়ানো যেতে পারে। অ্যাকাউন্ট ওপেন এর সময় নমিনেশন ফেসিলিটি আপনি পাবেন। প্রতিমাসে কমপক্ষে 100 টাকা করে জমা করা যাবে।

 

মধ্যবিত্তদের জন্য দুঃসংবাদ! আরও বাড়ছে টিভি,ফ্রিজ, মোবাইল এর দাম…

 

তিন বছর পর অ্যাকাউন্ট প্রিম্যাচুওর করে টাকা তুলে নিতে পারবেন৷ একটি পোস্ট অফিস থেকে প্রয়োজনীয় পোস্ট অফিস আপনি অ্যাকাউন্ট অন্যা পোস্ট অফিসে ট্রান্সফার করতে পারবেন। জমা টাকার উপরে 50% পর্যন্ত লোন নেওয়ার সুবিধাও থাকবে। বর্তমানে সুদের হার 5.8% ইন্সটলমেন্টে দেরি হলে প্রতি মাসে এক শতাংশ অর্থাৎ 100 টাকায় এক টাকা করে পেনাল্টি দিতে হবে। পরপর চারটি ইনস্টলমেন্ট জমা না দিলে আপনার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। তবে অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেল পরের মাসের মধ্যে আবার আপনি নতুন করে সেটাকে অ্যাক্টিভেট করতে পারবেন।