বদলাতে চলেছে পোস্ট অফিসের টাকা তোলার নিয়ম! আপনার লাভ না ক্ষতি

দীর্ঘদিনের রীতি ভেঙে অবশেষে বদলাতে চলেছে পোস্ট অফিসে টাকা তোলার নিয়ম এবার থেকে নতুন নিয়মে পোস্ট অফিস থেকে আরও বেশি টাকা তুলতে পারবেন গ্রাহকরা। পোস্ট অফিসের গ্রামীণ ডাক শাখাতে কী এবার থেকে তোলা যাবে এই টাকা। ইন্ডিয়া পোস্ট এর তরফ থেকে অফিশিয়ালি জানানো হয়েছে এবার থেকে অ্যাকাউন্ট পিছু ৫০০০ টাকার পরিবর্তে ২০০০০ টাকা পর্যন্ত তুলতে পারবেন গ্রাহকেরা। তবে সেভিংস অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে গেলে গ্রাহকদের কেওয়াইসি (KYC) আপডেট থাকতে হবে, তবেই অতিরিক্ত এই টাকা তোলার সুযোগ পাবেন তারা।

এক নজরে দেখে নেওয়া যাক ঠিক কী কী নিয়ম বদলাতে চলেছে ইন্ডিয়া পোস্ট এর পক্ষ থেকে:—

১)এবার থেকে নগদ ৫০,০০০ থেকে বেশি জমা দেওয়ার ক্ষেত্রে গ্রামীণ ডাক সেবক এর পোস্টমাস্টারের অনুমতি নিয়ে জমা করা যাবে। তবে কেবলমাত্র টাকা তোলার উইডথড্রাল ফ্রম বা চেকের মাধ্যমে লেনদেন করা যাবে।

২) যদি কোন একটি অ্যাকাউন্টে একদিনে ৫০ হাজার টাকার বেশি লেনদেন হলে সার্ভিস আউটলেটে স্বীকৃত বলে গণ্য হবে না।

৩) সাধারণত পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্ট খুলতে গেলে এত দিন অব্দি ৫০০ টাকা দিতে হতো। এবার থেকে কোন কারনে গ্রাহক যদি পোস্ট অফিসের ন্যূনতম শর্তপালনে ব্যর্থ হয় তাহলে ১০০ টাকা নাও ফেরত দিতে পারে পোস্ট অফিস কর্তৃপক্ষ।

৪) এবার থেকে সব পোস্ট অফিসে সেভিংস ব্যাংক চেক ‘আট পার্ট চেক’ হিসাবে গণ্য করা হবে। কোর ব্যাংকিং এনেবেল(CBS) পোস্ট অফিসের শাখায় যা সেটেলমেন্ট এর জন্য পাঠানো হবে না।

কিছুদিন আগে অবশ্য ইন্ডিয়া পোস্ট তাদের সোশ্যাল মিডিয়ায় জানিয়েছে ‘আধার এনেবেল পেমেন্ট সিস্টেম’ এর মধ্য দিয়ে ইতিমধ্যেই তারা ১৫ হাজার কোটি টাকার লেনদেন করতে সমর্থ হয়েছে। পোস্টম্যান ও গ্রামীণ ডাক সেবক দের ওপর ভরসা রাখার জন্য সমগ্র দেশবাসীকে অভিনন্দন জানিয়েছে তারা। বর্তমানে ‘আধার এনেবেল পেমেন্ট সিস্টেম’ এর মাধ্যমে ঘরে বসেই ডিজিটাল লেনদেন করতে পারছেন পোস্ট অফিসের গ্রাহকেরা। যদিও পোস্টম্যান বা গ্রামীণ ডাক সেবকদের মাধ্যমেই এই পরিষেবা সফল হয়েছে বলে জানিয়েছে ইন্ডিয়া পোস্ট কর্তৃপক্ষ।

ইন্ডিয়া পোস্ট এর পক্ষ থেকে বেশ কিছুদিন ধরে বর্তমান পোস্ট অফিস গুলির পরিবর্তনের জন্য উঠে-পড়ে লাগা হয়েছে। এবার থেকে ঘরে বসেই আধার কার্ডের মোবাইল নম্বর বদলানোর সুবিধা নিয়ে এসেছে ভারতীয় ডাক বিভাগ। যদিও পোস্টম্যানের মাধ্যমে আধার কার্ডের মোবাইল নাম্বার বদলাতে পারবেন গ্রাহকরা। এবার জনস্বার্থে আরো একটি পরিষেবা শুরু করলো ইন্ডিয়া পোস্ট পোস্ট।

কমন সার্ভিস সেন্টার থেকে এখন থেকে পাসপোর্ট করার সুবিধা পাবেন গ্রাহকরা। এই বিষয়ে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় টুইট করেছে ইন্ডিয়া পোস্ট। যেখানে তারা জানিয়েছে ‘স্থানীয় পোস্ট অফিসের সিএসসি (CSC) সেন্টার থেকে পাসপোর্ট এর রেজিস্ট্রেশন এর জন্য আবেদন করুন’। এই বিষয়ে বিশদ জানতে পোস্ট অফিসের শাখাগুলিতে যাওয়ারও নির্দেশ দিয়েছেন ইন্ডিয়া পোস্ট কর্তৃপক্ষ।