থাকবে সরকারের গ্যারান্টি, পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিমে মিলবে প্রতিমাসে ৫০০০ টাকা, জানুন বিস্তারিত

টাকা রাখার সব থেকে সুরক্ষিত একটি জায়গা হলে পোস্ট অফিস। পোস্ট অফিসের মাসিক আয় স্কিম একটি সরকারি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। বিনিয়োগকারীরা এই প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ পান। পোস্ট অফিসের যেকোনো স্কিম একেবারেই ঝুঁকিমুক্ত হওয়ার কারণে সাধারণ মানুষ এই স্কিমে বিনিয়োগ করতে বেশি পছন্দ করেন।

পোস্ট অফিস মাসিক স্কিম পরিকল্পনার অধীনে, একক অথবা যৌথ অ্যাকাউন্টে টাকা জমা করতে পারবেন আপনি। বার্ষিক অর্জিত সুদের পরে প্রতিমাসে পাওয়া সুদ আপনি অ্যাকাউন্টে স্থানান্তরিত করতে পারবেন। এটি পাঁচ বছরের জন্য স্থায়ী হয়। তারপরে আপনি এটাকে রিনিউ করতে পারবেন আরও পাঁচ বছরের জন্য।

এই প্রকল্পের অধীনে আপনি পেয়ে যাবেন বার্ষিক ৬.৬ শতাংশ সুদ। যদি কোনো বিনিয়োগকারী এই অ্যাকাউন্টে নয় লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে বার্ষিক ৬.৬ শতাংশ হারে পেয়ে যাবেন ৫৯,৪০০ টাকা। সেই অর্থে আপনার মাসিক সুদের পরিমাণ হবে ৪,৯৫০ টাকা।

প্রতিমাসে আপনি আপনার সুদ তুলে নিতে পারবেন। পোস্ট অফিসে মাসিক আয় প্রকল্পের অধীনে আপনি বিনিয়োগ করতে পারেন অথবা যৌথ অ্যাকাউন্ট করে।আপনি এই একক অ্যাকাউন্টে সর্বাধিক রাখতে পারবেন ৪.৫ লক্ষ টাকা এবং যৌথ অ্যাকাউন্টে সর্বাধিক রাখতে পারবেন ৯ লক্ষ টাকা।

প্রতি পাঁচ বছর অন্তর অন্তর আপনি আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারেন বা রিনিউ করতে পারেন। তবে মেয়াদপূর্তি হওয়ার আগে যদি অ্যাকাউন্টধারীর মৃত্যু হয়ে যায়, সে ক্ষেত্রে মেয়াদপূর্তির সময় নমিনীকে সমস্ত টাকা দিয়ে দেওয়া হবে। যে কোন ভারতীয় নাগরিক যিনি কিনা ১৮ বছরের ঊর্ধ্বে তিনি এই অ্যাকাউন্ট খুলতে পারবেন।