চেক পেমেন্ট এর ক্ষেত্রে ‘পজিটিভ পে সিস্টেম’ চালু করেছে SBI, রয়েছে পাঁচ’টি গুরুত্বপূর্ণ বিষয়

২০২১ সালের ১ জানুয়ারি থেকে চেক পেমেন্ট এর ক্ষেত্রে ‘পজিটিভ পে সিস্টেম’ (Positive Pay System) চালু করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)। এই নতুন নিয়ম অনুযায়ী, ৫০,০০০ টাকার বেশি পরিমাণ টাকা চেকে পেমেন্ট-এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ তথ্যগুলি ফের যাচাই করা আবশ্যিক হয়েছে। এসবিআই (SBI) তাদের নিজস্ব ওয়েবসইটে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে৷ সেখানে বলা হয়েছে, ‘আরবিআই নির্দেশানুসারে ০১/০১/২০২১ তারিখ থেকে আমরা অধিক নিরাপত্তার স্বার্থে পজিটিভ পে সিস্টেম(PPS) চালু করছি।

 

৫০,০০০ টাকার বেশি অর্থের চেকে এবার থেকে যিনি চেক দিচ্ছেন, তাঁকে নিজের অ্যাকাউন্ট নম্বর, চেক নম্বর, চেকে উল্লিখিত অর্থের পরিমাণ, চেকের তারিখ, প্রাপকের নাম ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য দিতে হবে।’এসবিআই টুইট করে জানিয়েছে, ‘চেক-সহ আপনাদের সমস্ত লেনদেন সুরক্ষিত রাখতে ১ জানুয়ারি, ২০২১ থেকে পজিটিভ পে সিস্টেম চালু করেছে এসবিআই।’

WhatsApp এর নতুন পলিসি, না মানলে ডিলিট হবে অ্যাকাউন্ট

ব্যাঙ্কে পজিটিভ পে সিস্টেম চালু করার নির্দেশ দেয় ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। সাইবার ক্রাইম রোশ করতে এই সিদ্ধান্ত৷ দেখে নিন, চেক পেমেন্টের ক্ষেত্রে স্টেট ব্যাঙ্কের নতুন নিয়মাবলী কী কী

• বড় অঙ্কের চেকের ক্ষেত্রে তথ্যাদি পুনর্বার যাচাই করার প্রক্রিয়া হল ‘পজিটিভ পে সিস্টেম’।
• যিনি চেক ইস্যু করেছেন, তাঁকে SMS, মোবাইল অ্যাপ, ইন্টারনেট ব্যাঙ্কিং বা ATM -এর মাধ্যমে চেকে উল্লিখিত গুরুত্বপূর্ণ তথ্যগুলি এসবিআই-কে জানাতে হবে।
• তারিখ, প্রাপকের নাম, চেকে উল্লিখিত অর্থের পরিমাণ ইত্যাদি জানাতে হবে৷ যা জমা পড়া চেকের সঙ্গে সিটিএস মারফৎ যাচাই করে নেওয়া হবে।


• সিটিএস তথ্যগত গরমিল দেখতে পেলেই বিষয়টি তৎক্ষণাৎ যে ব্যাঙ্কের চেক এবং যে ব্যাঙ্কে চেক জমা পড়ছে, তাদের জানাবে
প্রসঙ্গত, ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া-কে রিজার্ভ ব্যাঙ্কের তরফে ভারতীয় ব্যাঙ্কগুলিকে একটি সুবিধা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে৷ যার সঙ্গে সিটিএস লিঙ্কের মাধ্যমে দ্রুত তথ্য যাচাই করা সম্ভব হয়।