এবার বিশ্বের সবচেয়ে শ্রদ্ধেয় ব্যক্তি হিসাবে নির্বাচিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি..

দেশ-বিদেশে এখন অতি চেনা পরিচিত মুখ হয়ে উঠেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।আর এবার সেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই বিশ্বের সবচেয়ে শ্রদ্ধেয় মানুষ হিসাবে নির্বাচিত হলেন। ব্রিটেনের একটি ইন্টারনেট মার্কেট রিসার্চ ও ডেটা অ্যানালিসিস সংস্থা YouGov এর একটি সমীক্ষার মাধ্যমে এই পরিসংখ্যান উঠে আসছে। তবে এই তালিকায় একজন ভারতীয় হিসাবে শুধু প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির নাম রয়েছে তা নয় এই তালিকায় নথিভুক্ত রয়েছে প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও শিল্পপতি রতন টাটা নামও।

এছাড়াও এই তালিকায় আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা, আমেরিকার ব্যাবসায়ি তথা মাইক্রোসফটের সংস্থাপক বিল গেটস, বলিউডের মহানায়ক অমিতাভ বচ্চন আর দিজ্ঞজ ক্রিকেটার সচিন তেন্দুলকরের নাম ও রয়েছে। অন্যদিকে ব্রিটেনের মার্কেট রিসার্চ ও ডেটা অ্যানালিসিস সংস্থা YouGo তে আমেরিকান ব্যবসায়ী বিল গেটসকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা হিসাবে নির্বাচিত করা হয়েছে। অপর দিকে হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জায়গায় আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামার স্ত্রী মিশেল ওবামাকে বিশ্বের সবথেকে জনপ্রিয় মহিলা হিসেবে নির্বাচিত করা হয়েছে।

এই লিস্টে তৃতীয় স্থানের মধ্যে রয়েছে অভিনেতা জ্যাকি চ্যান এর নাম। আর এই লিস্টে চতুর্থ স্থানে রয়েছে চীনের রাষ্ট্রপতি জিনপিংয়ের নাম।লিস্টে মিশেল ওবামার পর আমেরিকার টক শোয়ের হোস্ট অপরা উইনফ্রে, হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জলি, ব্রিটেনের মহারানী এলিজাবেথ দ্বিতীয়, হ্যারি পটারের ফ্র্যানচাইজি থেকে জনপ্রিয়তা পাওয়া অভিনেত্রী এম্মা ওয়াটসন। গত বছর সেপ্টেম্বর মাসে এই তালিকা তৈরি করার প্রসেস শুরু করা হয়েছিল। 41 টি দেশে করা এই সংস্থার সমীক্ষায় সবাইকে অনলাইনের মাধ্যমে অংশগ্রহণ করার জন্য আবেদন জানানো হয়েছিল।

আর এই তালিকাকে পূর্ণ করার জন্য বিশ্বের 10 জন মহিলা ও 10 জন পুরুষের নাম নথিভুক্ত করা হয়েছিল। যেমন কি আপনারা জানেন বিগত ছয় মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনেক শীর্ষ সম্মান দিয়ে সম্মানিত করা হয়েছে। যাদের মধ্যে রয়েছে রাশিয়া সর্বোচ্চ সম্মান ‘St Andrew The Apostle”।উল্লেখ্য দুই দেশের মধ্যে বন্ধুত্ব বজায় রাখার জন্য এবং ব্যবসায়িক সম্পর্ক কে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এই সম্মান দেওয়া হয়েছে রাশিয়ার তরফ থেকে।