নতুন খবর

আগামীকাল স্বাধীনতা দিবসের দিন দেশবাসীকে বড় উপহার দিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, হতে চলেছে বড় ঘোষণা…

দ্বিতীয়বার প্রধানমন্ত্রী নিযুক্ত হওয়ার পর থেকে নরেন্দ্র মোদীকে একের পর এক বড় পদক্ষেপ গ্রহণ করতে দেখা যাচ্ছে কখনও কাশ্মীর থেকে 370 ধারা তুলে দেওয়া আবার কখনো গোটা দেশজুড়ে “এক দেশ, এক রেশন কার্ড” লাগু করা। আর এবারও প্রধানমন্ত্রী আরো এক পদক্ষেপ গ্রহণ করতে চলেছে আগামী দিনে, যেখানে তিনি “এক দেশ, এক হেলথ কার্ড”- (One nation, One health card) যোজনা লাগু করার প্রস্তুতি নিচ্ছেন সূত্রের খবর অনুযায়ী, আগামী 15 ই আগস্ট (Independence day) স্বাধীনতা দিবসের দিন লালকেল্লার প্রাচীর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই যোজনার ঘোষণা করতে দেখা যেতে পারে।

উল্লেখ্য সরকার সমস্ত দেশবাসীর জন্য এবার হেলথ রেকর্ড ডিজিটাল কার্ড (health record digital card) তৈরি করার প্রস্তুতি নিচ্ছেন আর এই কারণেই এই প্রকল্প লাগু করা হবে।আর এই নতুন প্রকল্প অনুযায়ী দেশের প্রতিটি ব্যক্তির এখনো পর্যন্ত হওয়ার চিকিৎসার আর আগামী দিনে হওয়ার চিকিৎসার তথ্য একটি জায়গা পাওয়া যাবে। এই কার্ডটির বিশেষত্ব হলঃ আপনি দেশের যে কোন হাসপাতালে ডাক্তারের কাছে যাবেন চিকিৎসার ক্ষেত্রে আপনাকে চিকিৎসার জন্য সমস্ত কাগজপত্র কিংবা টেস্ট রিপোর্ট নিয়ে যেতে হবে না এক্ষেত্রে শুধু আপনাকে আপনার ইউনিক আইডিটি (UNIQUE ID) বলতে হবে আর ডাক্তারবাবু আপনার প্রথম থেকে শেষ পর্যন্ত সমস্ত মেডিকেল রিপোর্ট দেখতে পাবেন।

এই প্রক্রিয়াটিকে সফল করে তোলার জন্য সমস্ত হাসপাতাল, নার্সিং হোম, ক্লিনিকে একটি সেন্ট্রাল সার্ভারের সাথে লিঙ্ক করা হবে তারপরেই এই যোজনাকে ধীরে ধীরে গোটা দেশজুড়ে লাগু করে দেওয়া হবে বলে জানা যাচ্ছে। তবে এক্ষেত্রে সরকার এই যোজনা সুবিধা নেওয়ার সিদ্ধান্ত মানুষের উপরই ছেড়ে দেবেন আর যারা নিজে থেকে চাইবেন তারা এই প্রকল্পের আওতায় আসতে পারেন, আর যাদের ইচ্ছে থাকবে না এই প্রকল্পের আওতায় আসার তারা এই প্রকল্পের আওতায় নাও আসতে পারেন।

অর্থাৎ এক্ষেত্রে এ বিষয়টি পুরোপুরি নির্ভর করবে সাধারণ মানুষের উপর তারা চাইলে এই প্রকল্পে অংশগ্রহণ করতে পারে না বা তারা যদি না চান তাহলে নাও অংশগ্রহণ করতে পারে। সরকার এক্ষেত্রে পরিষ্কার জানিয়ে দিয়েছে আধার কার্ডের ভিত্তিতে হেলথ কার্ড বানানোর সুপারিশ করা হবে কিন্তু এই প্রকল্প নেওয়ার জন্য কেউ বাধ্য থাকবেন না। অর্থাৎ কারো যদি প্রয়োজন বোধ হয় তারা এই প্রকল্পের সুবিধা লাভ উঠাতে পারেন।

Related Articles

Back to top button