প্রকাশিত হল ফেসবুক জনপ্রিয়তার নতুন তালিকা, এক নম্বরে উঠে এল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম..

এবার ফেসবুকে জনপ্রিয়তায় দেশের এক নম্বর রাষ্ট্রনেতার মর্যাদা পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, 45 মিলিয়ন অর্থাৎ সাড়ে চার কোটি ফেসবুক পেজে এই জনপ্রিয়তা হাসিল করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরেই এই তালিকায় নাম রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যেখানে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরেই দ্বিতীয় স্থানটি দখল করেছেন যদিও তার ফেসবুক পেজের লাইক সংখ্যা প্রধানমন্ত্রীর তুলনায় অনেকখানি পিছিয়ে রয়েছে, এই মার্কিন প্রেসিডেন্টের লাইক সংখ্যা রয়েছে 20.7 কোটি।

আর এই তালিকায় তৃতীয় স্থানে নাম রয়েছে জর্ডানের রানী যার লাইক সংখ্যা রয়েছে 16.8 মিলিয়ন অর্থাৎ 1 কোটি 68 লাখ। তবে এক্ষেত্রে ফেসবুকের ইন্টারঅ্যাকশন এর ক্ষেত্রে ডোনাল ট্রাম্পের চেয়ে পেছিয়ে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক্ষেত্রে এক নম্বরে রয়েছে ডোনাল্ড ট্রাম্পের নাম গত 12 মাসের হিসেব অনুযায়ী তার ফেসবুক পেজে দেখতে পাওয়া গেছে 30 কোটি 90 লাখ কমেন্ট, লাইক। এক্ষেত্রে দ্বিতীয় নম্বরে রয়েছে বাজিলের প্রেসিডেন্ট যার গত 12 মাসে ইন্টার অ্যাকশন সংখ্যা রয়েছে 20 কোটি 50 লাখ।

এক্ষেত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইন্টারঅ্যাকশন সংখ্যা রয়েছে 8 কোটি 40 লাখ এবং তিনি এক্ষেত্রে রয়েছেন তৃতীয়স্থানে। গতকাল বৃহস্পতিবার দিন “ওয়ার্ল্ড লিডার্স অন ফেসবুক রেংকিং” প্রকাশ করেছে আন্তর্জাতিক সংস্থা Burson Cohn & Wolfe।গত চার বছর ধরে এরকম সমীক্ষা প্রকাশিত করা হচ্ছে তবে এটা প্রথম বছর হবে যখন শুধুমাত্র ফলোয়ারের ভিত্তিতে করা হল না এই নির্ণয় এবার প্রতিটি পোস্টে কতটা রিয়েল ভিউ পেয়েছে তার উপর ও বিচার করা হয়েছে।

আর এই সমীক্ষা অনুযায়ী যা জানতে পারা গেছে সেখানে নরেন্দ্র মোদি তার ফেসবুক ফ্যানদের মধ্যে 1 কোটি 70 লাখ এর কাছে পৌঁছাতে পারেন, যেখানে তার যে মোট যে ফলোয়ার সংখ্যা রয়েছে তার তুলনায় এটি মাত্র 3.8%, অন্যদিকে ব্রাজিলের প্রেসিডেন্ট 1কোটি ফলোয়ারের মধ্যে রিয়েল ভিউ পেয়েছেন 9 লাখ 56 হাজার, আর এক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন রিয়েল ভিউ 8 লাখ 77 হাজার। তবে এর পাশাপাশি আরো বলে রাখি মাঝেমাঝে বিশ্বের মোট 712 জন রাষ্ট্রনেতার ফেসবুক পেজকে পর্যালোচনা করে এই রিপোর্ট তৈরি করা হয়েছে আর এই রিপোর্ট অনুযায়ী যা জানতে পারা যাচ্ছে সেখানে দেখা যাচ্ছে যে বিশ্বজুড়ে মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর থেকে এই সমস্ত রাষ্ট্রনেতাদের ফেসবুক পেজের যে ইন্টারেকশন তা আগের তুলনায় বহুগুণ বেড়েছে।

Related Articles

Back to top button