অ্যাকাউন্টে ঢোকেনি টাকা! শিগগিরই ফোন করুন এই নম্বরে

২০১৪ সালে মোদী সরকার কেন্দ্রে ক্ষমতায় আসার পর কৃষকদের জন্য নেওয়া হয়েছিল এক নয়া পদক্ষেপ।আপনার ২ একর বা তার চেয়ে কমবেশি কৃষি জমি থেকে থাকলে কেন্দ্রীয় প্রকল্পের মাধ্যমে আপনি আপনার ব্যাংক একাউন্টে চার মাস অন্তর পাবেন ২০০০ টাকা। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার নবম কিস্তির টাকা দেশের কোটি কোটি কৃষকদের ব্যাংক একাউন্টে সোমবার ট্রান্সফার করা হয়েছে।

কিন্তু এরকম অনেক কৃষক রয়েছেন যাদের ব্যাংক একাউন্টে এখনো টাকা আসেনি। যাদের ব্যাংক একাউন্টে টাকা ক্রেডিট হয়নি তাদের আর চিন্তা করার দরকার নেই । প্রধানমন্ত্রীর এই যোজনায় আপনার যদি নাম নথিভুক্ত হয়ে থাকে তাহলে আপনিও খুব সহজেই এই টাকা পেয়ে যাবেন।

আসুন জেনে নেওয়া যাক কিভাবে এই টাকা আপনি পেতে পারেন :-

ব্যাংক অ্যাকাউন্টে টাকা ক্রেডিট না হয়ে থাকলে, বেশি কিছু করতে হবেনা আপনাকে, শুধু এক ফোনেই সেই টাকা আপনার ব্যাংক একাউন্টে সরাসরি ঢুকে যাবে। যদি কোন ও কৃষকের একাউন্টে সেই টাকা না গিয়ে থাকে, সে ক্ষেত্রে তিনি হেল্পলাইন নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারবেন। পিএম কৃষক সম্মান নিধির সেই হেল্পলাইন নম্বর হলো,০১১-২৪৩০০৬০৬ ও ১৫৫২৬১১।

এছাড়া সোমবার থেকে শুক্রবার পি এম কিষান হেল্প ডেস্কের ইমেইলে pmkisan [email protected] সম্পর্ক করতে পারবেন। পি এম কিষান টোল ফ্রি নাম্বার ১৮০০১১৫৫২৬৬। পি এম কিষান ল্যান্ডলাইন নম্বর ০১১-২৩৩৮১০৯২, ২৩৩৮২৪০১। পি এম কিষান হেলপ্লাইন এর অতিরিক্ত নম্বর ০১২০-৬০২৫১০৯। এছাড়া এলাকার কৃষি আধিকারিকের সঙ্গেও যোগাযোগ করতে পারবেন।

অনেক সময় দেখা গিয়েছে, আধার ও অ্যাকাউন্ট নাম্বার ভুল দেওয়ার কারণে ব্যাংক একাউন্টে টাকা ক্রেডিট হয়নি।কেন্দ্র সরকার ছোট কৃষকদের বছরে ৬০০০ টাকা আর্থিক সাহায্য দিয়ে থাকে। এই টাকাটা তিনটে কিস্তিতে সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়। প্রসঙ্গত, ছোট ও প্রান্তিক কৃষকদের কথা মাথায় রেখেই ২০১৯ সালে এই যোজনা শুরু করে কেন্দ্রীয় সরকার। আর বর্তমানে এই যোজনা উপভোক্তার মোট সংখ্যা দাঁড়িয়েছে ১৭,২৪,৪৪৩ জন।