প্রবীণ নাগরিকদের জন্য দুর্দান্ত স্কিম কেন্দ্রের, এবার থেকে মাসে মিলবে ৯২৫০ টাকা

প্রবীণ নাগরিকদের জন্য এবার দুর্দান্ত একটি স্কিম আনতে চলেছে সরকার। প্রধানমন্ত্রী বয়স্ক বন্দনা যোজনা বিনিয়োগ করলে আপনি পেয়ে যাবেন নিশ্চিত পেনশনের সুযোগ-সুবিধা। শুধু তাই নয় পেয়ে যাবেন ভালো রিটার্ন। প্রবীণ নাগরিকদের কথা মনে করে কেন্দ্রীয় সরকার এই যোজনা চালু করেছিলেন ২০১৭ সালের ৪ মে। এই যোজনা একটি সামাজিক নিরাপত্তা স্কিমের পেনশন পরিকল্পনা যা নিয়ন্ত্রণ করে এলআইসি (LIC)। স্কিমের মাধ্যমে সর্বোচ্চ আপনি বিনিয়োগ করতে পারতেন ৭.৫০ লক্ষ টাকা পর্যন্ত। বর্তমানে এই টাকার অংক বাড়িয়ে ১৫ লক্ষ টাকা করা হয়েছে।

১০০০ টাকা থেকে ৯২৫০ টাকা পর্যন্ত এই স্ক্রিমে পেনশন পাওয়া যায় বার্ষিক ৭.৪ শতাংশ হারে। আপনি যত টাকা বিনিয়োগ করবেন, তার ওপরে নির্ভর করবে প্রতিমাসের পেনশন আপনি কত টাকা পাবেন। আপনি যদি নুন্যতম ১.৫০ লাখ টাকা বিনিয়োগ করেন তাহলে প্রতি মাসে আপনি পেনশন পাবেন ১০০০ টাকা পর্যন্ত। একইভাবে আপনি যদি বিনিয়োগ করেন ১৫ লক্ষ টাকা তাহলে আপনি প্রতিমাসে পেয়ে যাবেন ৯২৫০ টাকা।

এই স্কিমে যদি স্বামী স্ত্রী একসাথে বিনিয়োগ করেন তাহলে বিনিয়োগের পরিমাণ হবে ৩০ লক্ষ টাকা, সে ক্ষেত্রে আপনি পেয়ে যাবেন প্রত্যেক মাসে ১৮,৫০০ টাকা। এই স্কিম অনুসারে অর্থ জমা দেওয়ার পর প্রথম কিস্তি তুলতে পারেন এক মাস, ৩ মাস ৬ মাস অথবা ১ বছর অন্তর অন্তর।

PM VVY Scheme 2021 এর অধীনে আপনি অনলাইন অথবা অফলাইন পলিসি কিনতে পারেন।
অনলাইনে আবেদন করার জন্য আপনাকে এলআইসির (LIC) এর ওয়েবসাইটে পলিসির জন্য রেজিস্টার করতে হবে। অফলাইনে যদি আবেদন করতে চান তাহলে আপনাকে যেতে হবে এলআইসির কোন না কোন শাখায়।

এই যোজনার মেয়াদ থাকে ১০ বছর। এর মধ্যে যদি পলিসি হোল্ডারের মৃত্যু হয়ে যায়, তাহলে মূল অর্থ নমিনির একাউন্টে চলে যাবে। আপনি যদি এই স্ক্রিম সম্পর্কে আরও কিছু তথ্য পেতে চান তাহলে যোগাযোগ করুন এই নাম্বারে
022- 67819281 অথবা 022- 67819290 এই নাম্বারে। এছাড়াও টোল ফ্রি নম্বর 1800227717 এই নম্বরে যোগাযোগ করতে পারেন।

যদি আপনি পলিসি নিয়ে সন্তুষ্ট না হন তাহলে ১৫ দিনের মধ্যে আপনি পলিসি বন্ধ করে দিতে পারবেন। সেক্ষেত্রে সম্পূর্ণ টাকা আপনি পেয়ে যাবেন সঙ্গে সঙ্গে। তবে পলিসি ফেরত দেওয়ার কারণ জানাতে হবে যথাযথ।