নতুন খবরবিশেষলাইফ স্টাইল

হোলি খেলে টাকায় রং, চিন্তা নেই করুন এই কাজ…

অনেক সময় আমরা পকেটে টাকা রেখে হয়তো ভুলে যায়। আবার গতকালই শেষ হয়েছে দোল উৎসব আর এই দোল উৎসবে রং খেলতে গিয়ে অনেক সময় পকেটে রাখা থাকার কথা ভুলে যায় ফলে পকেটে যে নোটগুলি থাকে সেগুলোতে রং লেগে যায়।আর একবার যদি নোট গুলিতে রং লেগে যায় তাহলে সেই রংমাখা নোটগুলি বাজারে কেউ নিতে চায় না ফলে সমস্যায় পড়তে হয় দেশের অনেক সাধারণ মানুষকে।

তখন সে মানুষটি ভেবে পায় না যে কী করবেন এমন সমস্যায় নোটটিকে নিয়ে। তবে বলে রাখি এবার থেকে এই বিষয়ে চিন্তার কোন কারণ নেই, এক্ষেত্রে আপনার কাছে যদি রং লাগা নোট রয়েছে তাহলে সেটিকে নিয়ে চলে যান কোন সরকারি ব্যাংকে। আর এক্ষেত্রে যে কোন ব্যাঙ্কই এই নোট বদলাতে অস্বীকার করতে পারবে না শুধুমাত্র তখনই ব্যাঙ্ক অস্বীকার করতে পারবে যখন নোটটি জাল হবে।

এ বিষয়ে 2017 সালে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে একটি সার্কুলার জারি করা হয় যেখানে পরিষ্কারভাবে জানানো হয় কোন নোটে যদি রং লেগে থাকে তাহলে সেটা ব্যাংকে দিয়ে বদলাতে পারবেন দেশের মানুষ জন ,তবে যদি নোটের ওপর কোনো রাজনৈতিক স্লোগান লেখা থাকে তাহলে সে নোটটি ব্যাংক নেবে না। তবে এর পাশাপাশি দেশের সাধারণ মানুষের কাছে RBI এর তরফ থেকে আর্জি জানানো হয় যে তারা যাতে নোটকে কোন প্রকারের নোংরা না করেন।

তার সাথে একথাও জানানো হয় যে যদি কোন নোট টি ইচ্ছে করে ছেঁড়া হয়ে থাকে তাহলে সেটি নেওয়া হবে না ব্যাংকে তরফ থেকে। তবে ইচ্ছে করে ছেঁড়া হয়েছে এমন নোট বোঝা শক্ত কিন্তু একটু ভাল করে দেখলে অনেক সময় বোঝা যায় যে নোটটিকে ইচ্ছে করে জেনে বুঝে ছেঁড়া হয়েছে কিনা। তাই ব্যাংকের তরফ থেকে নোটটি তখনই বদলে যাবে যখন নোটের উপর সমস্ত ফিচার্স থাকবে।

Related Articles

Back to top button