সংসদে হতে চলেছে আমূল পরিবর্তন লোকসভার স্পিকার ওম বিড়লা নিলেন নতুন উদ্যোগ, এবার থেকে…

আমাদের দেশে যে কোন ব্যবস্থা নেওয়ার আগে সংসদ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কারণ দেশের যেকোন বিষয়েই হোক তা সে দেশে নতুন আইন ব্যবস্থা নিয়ে আসার ক্ষেত্রে হোক কিংবা পুরনো আইনে কিছু সংশোধনের ক্ষেত্রেই হোক না কেন সংসদ একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তবে এবার লোকসভার স্পিকার ওম বিড়ালা এই বিষয়ে নতুন উদ্যোগ নিতে দেখা গেলেন, তার মতে এবার থেকে সংসদের এর সমস্ত প্রশ্নের উত্তর দিতে চালু করা হলো 24×7 কল সেন্টার।

এ বিষয়ে ওম বিড়লা নিজের মতামত ও জানান তিনি বলেন এই নতুন ব্যবস্থা ফলে যেমন আগামী দিনে সংসদের কর্মক্ষমতাও বাড়বে। আর এবার থেকে এর ফলে নিজ নির্বাচনী কেন্দ্রে কাজ করতে সংসদের বিশেষ সুবিধা হবে বলে মনে করছেন স্পিকার। প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা গেছে ইনফরমেশন এন্ড কমিউনিকেশন সেন্টারের নামে 24 ঘন্টায় কল সেন্টারটির সংসদের পেন্ডিং ট্রাভেল ভিলেজ টেটাস থেকে গুরুত্বপূর্ণ বিষয় ব্যাকগ্রাউন্ড যেসব ক্ষেত্রে সাহায্য করবে বলে জানতে পারা গেছে।

আর এই বছরের নভেম্বর মাসে এই কল সেন্টারটির পাইলট প্রজেক্ট শুরু করা হয়। বর্তমানে এই কল সেন্টারটির দায়িত্ব নিয়েছে আপাতত তিনজন অধিকারী কথা লোকসভা সচিবালয়ের এক উচ্চপদস্থ আধিকারিক জানান। তারি সাথে জানানো হয়েছে এই কল সেন্টারটির জন্য বরাদ্দ করা হয়েছে সংসদীয় ভবনের অ্যানেক্সের 13 নম্বর ঘরটি।আর চলতি বছরের ডিসেম্বর মাসে সম্পূর্ণ হয়ে যাবে এই নতুন কল সেন্টারে প্রতিস্থাপনের কাজ বলে জানতে পারা গেছে। প্রথমদিকে এটি শুধুমাত্র লোকসভা সংসদের কথাকে মাথায় রেখে তৈরি করা হচ্ছে তবে আগামী দিনে এটি রাজ্যসভায় সংসদেরও করে সুবিধা পেতে পারেন বলে শুনতে পাওয়া যাচ্ছে। এরই পাশাপাশি প্রত্যেক সংসদের একজন করে ব্যক্তিগত সহায়ক ও থাকবেন বলে জানা যাচ্ছে।

Related Articles

Back to top button