নতুন খবরBangla News

5 ডিসেম্বর থেকে প্যান কার্ডে আসতে চলেছে নতুন পরিবর্তন। প্যান কার্ড থাকলে অবশ্যই দেখুন।

আমাদের দেশের অন্যতম সেরা বিভাগ হল আয়কর বিভাগ। এই বিভাগের উপর থাকে অনেক দায়িত্ব। তাই নিজেদের দায়িত্ব কর্তব্য গুলি ঠিকঠাক ভাবে পালন করার জন্য ও দেশের নাগরিককে অত্যন্ত সুবিধাজনক মাধ্যম দেওয়ার জন্য এই অয়কর বিভাগ অনেক নুতন নুতন নিয়ম সৃষ্টি করে থাকেন। সেই মত আয়কর বিভাগ আবার একটি নুতন নিয়ম নিয়ে এলেন। আর এর ফলে যে দেশের জনগনের বেশ সুবিধা হবে সেটা বলায় যায়।

এবার আয়কর দপ্তর ফের একবার নিয়ে নিলেন যুগান্তরকারী সিদ্ধান্ত। আসুন জেনে নেওয়া যাক আয়কর দপ্তর কি এমন জনকল্যাণ মূলক সিদ্ধান্ত নিলেন। গত মঙ্গলবার দিন একটি বিজ্ঞপ্তি জারি করে আয়কর দপ্তর। সেই বিজ্ঞপ্তিতে তারা জানিয়ে দেন যে, যেসমস্ত নাগরিক নুতন করে প্যানকার্ড করানোর জন্য Application করছেন তাদের অভিভাবক হিসাবে যদি একমাত্র মা’ই থেকে থাকেন তাহলে সেক্ষেত্রে বাবার নাম উল্লেখ করার কোনো দরকার নেই application ফর্মে।

এছাড়াও সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস আয়কর বিভাগে আরও বেশ কয়েকটি পরিবর্তন এনেছেন। এখন পর্যন্ত প্যানকার্ড করতে গেলে বাবার নাম উল্লেখ করার নিয়ম রয়েছে। কিন্তু ৫ ই ডিসেম্বর থেকে যে নিয়ম আসতে চলেছে সেখানে প্যানকার্ডের আবেদন পত্রে সিঙ্গেল প্যারেন্টসের অর্থাৎ মা এর নাম উল্লেখ করার জন্য জায়গা দেওয়া হবে।

আগামী ৫ ই ডিসেম্বর থেকে আয়কর দপ্তর তাদের এই নিয়মটি কার্যকর করবেন। আমাদের দেশে এমন অনেক নাগরিক রয়েছেন যাদের মা এবং বাবার বিবাহবিচ্ছেদ হয়ে গিয়েছে কিংবা বাবা মারা গিয়েছেন। এই নিয়মের ফলে তাদের বেশ সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

আপনারা এটা নিশ্চয় জানেন যে, ভারতের একজন নাগরিক শুধুমাত্র একটি প্যানকার্ড বানাতে পারবেন নিজের নামে। যদি কেউ একাধিক প্যান কার্ডের জন্য আবেদন করেন তহলে সেটা হয় আইনত অপরাধ। আর ধরা পড়লে প্যান দপ্তর সেই ব্যক্তিকে ১০০০০ টাকা পর্যন্ত জরিমানা করতে পারে।আর আপনার যদি প্যানকার্ড না থাকে তাহলে আপনার সুবিধার জন্য জানিয়ে রাখি, আপনি আয়কর দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এখুনি প্যানকার্ডের জন্য আবেদন করতে পারেন। কিছু দিনের মধ্যেই আপনার নিকটবর্তী পোষ্টঅফিসে চলে আসবে আপনার নিজস্ব প্যানকার্ড। আর এর জন্য নামমাত্র খরচ হবে। একটা প্যানকার্ড করার জন্য একজন ব্যক্তির খরচ মাত্র ১০১ টাকা। যদি কোনো সংস্থা বা ব্যক্তি প্যানকার্ড করিয়ে দেওয়ার নাম করে অযথা বেশি টাকা দাবি করে তাহলে তাদের থেকে সতর্ক থাকুন। একমাত্র আয়কর দপ্তরের নিজস্ব ওয়েবসাইটই হল নিরাপদ। নিজে সাবধান হন এবং আমাদের এই খবরটি শেয়ার করে নিজের পরিবার বন্ধুদের সতর্ক করুন। ধন্যবাদ।

#অগ্নিপুত্র

Related Articles

Back to top button