পাকিস্তান গরিব ও ক্ষুধার্ত মানুষের দেশ করোনা মোকাবেলার সামর্থ্য নেই তাদের, দাবি পাক প্রধানমন্ত্রী ইমরান খানের

চীন থেকে শুরু করে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে মরন ভাইরাস করোনা। আর এবার ইউরোপের সীমা ছাড়িয়ে করোনা ভাইরাস তার থাবা বসাতে শুরু করেছে এশিয়ার বিভিন্ন দেশগুলিতে। ইতিমধ্যে ভারতেও ছড়িয়ে পড়েছে এই করোনাভাইরাস, আর এই করোনা ভাইরাসের প্রকোপ থেকে বাদ যায়নি পাকিস্তানও, এই মুহূর্তে পাকিস্তানের প্রায় 200 জনেরও বেশি লোক এই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা যাচ্ছে।

তবে এবার এই করোনা ভাইরাসের প্রকোপ পাকিস্তানের আরো ভয়াবহ রূপ নিতে চলেছে এমনটাই আশঙ্কা করছে সেখানকার সরকার। তার জেরে পাকিস্তানের সরকার এখন বিশ্বের বিভিন্ন ধনী দেশগুলোর কাছে সাহায্যের জন্য মিনতি করতে শুরু করে দিয়েছেন। পাক প্রধানমন্ত্রী ইমরান খান বিশ্বের ধনী দেশ গুলির কাছে সরকারি সাহায্যের জন্য হাত ফেলাতে শুরু করে দিয়েছেন। এমনকি এই ভাইরাসের জেরে পাকিস্তান দাবি করছে যেন তাদের সমস্ত ঋণ মুকুব করে দেওয়া হয় এই আপৎকালীন পরিস্থিতিতে।

যেমনটা আমরা জানি গোটা বিশ্ব জুড়ে এখন একটাই আতঙ্ক এই করোনা ভাইরাস। আর এই ভাইরাস এর জেরে ইতিমধ্যে আক্রান্ত হয়ে মারা গেছে আট হাজারেরও বেশি মানুষ জন। আর এই ভাইরাস এর জেরে এখন আক্রান্ত রয়েছে লক্ষ লক্ষ মানুষজন। তবে এই ভাইরাস ইতিমধ্যে ইতালিতে ভয়ঙ্কর রূপ নিয়ে নিয়েছে দিন দিন লাফিয়ে বাড়ছে সেখানে এর ভাইরাসের দরুন আক্রান্তের সংখ্যা। এমন কী এই ভাইরাসের জেরে ঘর ছেড়ে বাইরে বেরোতে সাহস পাচ্ছেন না অনেকেই।

Advertisements

তবে এখনো পর্যন্ত এই ভাইরাস এতটা ভয়াবহ পরিস্থিতি তৈরি করতে পারেনি ভারতে যদিও ভারতের ইতিমধ্যে এই ভাইরাসের জেরে সংক্রমণের সংখ্যা 169 জন। তবে অন্যদিকে পাক প্রধানমন্ত্রী ইমরান খান সরকারি ভাবে এ কথা স্বীকার করে নিয়েছেন যে তাদের পাকিস্তানের ক্রমশ আতঙ্ক বাড়ছে এই করোনা ভাইরাসের। যা পষ্ট বোঝা যাচ্ছে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের গলাতেও, তাই এরকম এক পরিস্থিতির মোকাবেলা করতে ইতিমধ্যে বিভিন্ন ধনী দেশ গুলির কাছে সাহায্য চাইছেন তিনি।

Advertisements

পাক প্রধানমন্ত্রী ইমরান খান একথা স্বীকার করে নিয়েছেন আমরা গরিব দেশ কোন ভাইরাসের মোকাবেলা এবং চিকিৎসার পরিকাঠামো প্রয়োজন পরিমাণ অর্থ নেই তাদের কাছে। তার দাবি গরিব ও বহু ক্ষুধার্ত মানুষের দেশ হচ্ছে পাকিস্তান ধনী দেশগুলোকে উচিত এরকম এক পরিস্থিতিতে পাকিস্তানের পাশে দাঁড়ানো এবং পাকিস্তানের সমস্ত যেদিন রয়েছে সেগুলি মুকুব করে দেওয়া এমনটাই দাবি তার।তবে এখানেই থেমে থাকেনি পাক প্রধানমন্ত্রী ইমরান করোনা ভাইরাসের মন্তব্য অন্যদিকে টেনে এনেছে ভারতের নাম তার দাবি ভারত ও পাকিস্তানের মতো করোনা মোকাবেলা করতে পুরোপুরি অক্ষম।

তাই নিজের দেশের সাথে ভারতের হয়েও তিনি নাকি ধনী দেশ গুলির কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন এমনটাই দাবি তার। যদিও এই বিষয়ে ভারতের দাবি স্পষ্ট পাকিস্তানের মতো ভারত কিন্তু এই ভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য কোন দেশের সাহায্য চায়নি বরং ভারত-চীন কে 15 টন মেডিক্যাল সরঞ্জাম দিয়ে সাহায্য করেছে।তবে পাকিস্তানের যে করোনা ভাইরাসের প্রকোপ আরও তীব্র হতে পারে এই ঘটনার জেরে তা আরো ভালোভাবে আশঙ্কা করা যাচ্ছে। যার দরুনই পাক প্রধানমন্ত্রী ইমরান খান করোনার মোকাবেলা করতে বিশ্বের ধনী দেশগুলোর কাছে সাহায্য চাইছেন।