খেলাধুলানতুন খবর

ইন্ডিয়া-পাকিস্তান টেস্ট সিরিজ কে নিয়ে এবার বিতর্কে জড়ালেন পাকিস্তানি খেলোয়াড় শাহিদ আফ্রিদি!

ইতিমধ্যে ভারত পাকিস্তানের হওয়া টেস্ট সিরিজ কে নিয়ে  ব্রেকিং নিউজ এসেছে। ভারত পাকিস্তানের সাথে দ্বিপাক্ষিক টেস্ট সিরিজের চুক্তিতে ভারত না খেলায় পাকিস্তানের ক্রিকেট বোর্ড বিসিসিআই এর উপর ৭ কোটি মার্কিন ডলারের ক্ষতিপূরণের মামলা করেছিল । গত তিনদিন পর আইসিসি ডেপুটি প্যানেল মামলাটিকে খারিজ করে দেয়। এবার মিডিয়ার সাক্ষাৎকারে প্রশ্ন তুললেন বিখ্যাত পাকিস্তানি ক্রিকেটার শাহিদ আফ্রিদি। তিনি জানালেন, ভারত পাকিস্তানের টেস্ট ম্যাচের প্রতিদ্বন্দ্বিতা অ্যাসেজের থেকেও অনেক বড়। তিনি এও বলেন , “ভারত বনাম অস্ট্রেলিয়ার অ্যাশেজ সিরিজ কে  সব থেকে ভয়ংকর বলে গণ্য করা হয়, কিন্তু ভারত পাকিস্তানের পাঁচ দিনের ম্যাচ অ্যাশজের থেকেও বড়”।

আজ থেকে বিগত ১১ বছর আগে শেষবারের মতো ভারতের মাটিতে পাকিস্তান বনাম ভারতের টেস্ট সিরিজ হয়েছিল যেখানে ভারত বিজয়ী  ছিল। তিন ম্যাচের সিরিজে ভারতের ১-০ ব্যবধানে জয়ী হয়। তার পর থেকে ভারত ও পাকিস্তানের রাজনৈতিক মহলের মধ্যে চাপা পড়ে আর কোন খেলা হয়ে উঠেনি , শুধুমাত্র কোনো আইসিসির ইভেন্ট এই দলগুলিকে প্রতিদ্বন্দ্বিতায় খেলতে দেখা যায় , শুধুমাত্র এই সময়  ক্রিকেটপ্রেমীরা পাকিস্তান ও ভারত ম্যাচের আনন্দ উপভোগ করতে পারেন। এই ভারত পাকিস্তানেরদ্বন্দ্বকে শেষ করার জন্য ২০১৪ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে ক্রিকেট সিরিজের একটি চুক্তি স্বাক্ষরিত করা হয় যেখানে বলা হয় গত ৮ বছরের  এর পরবর্তী ৮ বছরের ( ২০১৫-২০২৩) মধ্যে পাকিস্তান বনাম ভারতের দ্বিপাক্ষিক মোট ৬ টি টেস্ট সিরিজ খেলা হবে।

কিন্তু, রাজনৈতিক মহল কে লক্ষ্য করে ভারত সরকার বিসিসিআই-কে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেলতে অনুমতি দেয়নি। আপনাদের জানিয়ে দিই, এই চুক্তি ভঙ্গের কারনেই পিসিবি বিসিসিআই এর বিরুদ্ধে সাত কোটি মার্কিন ডলারের মামলা করে। যদিও আইসিসির ডেপুটি প্যানেল মামলাটিকে খারিজ করে দেয়। এর পরবর্তী ঘটনায় আফ্রিদি মন্তব্য টি কে সবাই তাৎপর্যপূর্ণ মন্তব্য বলেই ধরেছে।

আফ্রিদির এই মন্তব্যের সমর্থন করেছেন প্রাক্তন ক্রিকেটার রামিজ রাজাও। তার বক্তব্য,”আমি আফ্রিদির মন্তব্যের একমত , ক্রিকেটের পাঁচ দিনের টেস্ট সিরিজকে জীবিত রাখার জন্য ভারত বনাম পাকিস্তানের টেস্ট সিরিজ অত্যন্ত আবশ্যক”। ভারত-পাকিস্তানের ম্যাচ দর্শকদের মধ্যে একটা আলাদাই উন্মাদের সৃষ্টি করে।

Related Articles

Back to top button