আর চিন্তার কোন কারণ নেই! মাত্র 50 টাকা দিলেই প্যান কার্ডে পেয়ে যাবেন এই বিরাট সুবিধা…

প্যান কার্ড আমাদের কতটা গুরুত্বপূর্ণ নথি তা আমরা সবাই জানি। বিভিন্ন জায়গায় আমাদের প্যান কার্ড প্রয়োজন হয়। বিভিন্ন ক্ষেত্রে প্যান কার্ড আমাদের গুরুত্বপূর্ণ নথি হিসেবে কাজ করে থাকে বিশেষ করে ব্যাংকিং এর ক্ষেত্রে প্যান কার্ড অতি গুরুত্বপূর্ণ। এটা সাইজে খুব ছোট তাই আমাদের মানিব্যাগ বা পার্স ব্যাগে আরাম সে ধুকে যায়। আপনি যদি আপনার প্যান কার্ড কোন সময় হারিয়ে ফেলেন বা নষ্ট হয়ে যায় বা আপনি প্যান কার্ডের আরেকটি কপি চান তাহলে এখন থেকে সেটি সম্ভব হবে।

আর এই সুবিধা লাভ করার জন্য আপনাকে মাত্র 50 টাকা খসাতে হবে আপনার পকেট থেকে। আয়কর দপ্তরের UTIITSL এবং NSDL-TIN এই দুটি এজেন্সির মাধ্যমে প্যান কার্ড প্রকাশ করা হয়। আপনি চাইলে এই দুটি এজেন্সির কাছ থেকে আপনি আপনার প্যান কার্ড পুনরায় প্রিন্ট করাতে পারেন। এর জন্য আপনাকে প্রথমে গুগলে গিয়ে UTIITSL এবং NSDL-TIN এই দুটি এজেন্সির অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে সেখানে ‘রিপ্রিন্ট প্যান কার্ড’ বলে একটি অপশন থাকবে সেখানে ক্লিক করতে হবে।

এই পদ্ধতির মাধ্যমে আপনি যদি করে থাকেন তাহলে আপনার বাড়িতে প্যান কার্ডের কপি পৌঁছে যাবে। কিন্তু একটা বিষয় মনে রাখবেন এই পদ্ধতির দ্বারা শুধু আপনি আপনার প্যান কার্ডের নতুন কপি পাবেন এখানে কিন্তু আপনি আপনার প্যান কার্ডের তথ্য কোনো রকম পরিবর্তন করার সুযোগ পাবেন না কারণ এই মুহূর্তে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক।

UTIITSL এবং NSDL-TIN এই দুটি এজেন্সি আপনার রিপ্রিন্ট প্যান কার্ড ভারতের যেকোনো জায়গায় পৌঁছে দেবে মাত্র 50 টাকার বিনিময়ে। কিন্তু যদি ভারতের বাইরে হয় তাহলে সেক্ষেত্রে ডেলিভারি চার্জ লেগে যাবে 950 টাকা। এই রিপ্রিন্ট প্যান কার্ড আপনি বাড়িতে বসেই পেয়ে যাবেন। রিপ্রিন্টের জন্য আপনি আবেদন করলে আপনাকে প্যান কার্ড নাম্বার এবং জন্মতারিখ এর পাশাপাশি আপনাকে আধার কার্ড নাম্বার দিতে হবে। আয়কর দপ্তর এর নতুন নিয়ম অনুসারে, রিপ্রিন্ট পাওয়ার সময় আপনার প্যান কার্ডের হার্ডকপি লাগবে না। এছাড়াও নতুন এবং পুরনো উভয় ধরনের প্যান কার্ড ধারীকে ই-প্যান কার্ড দেওয়া হয়। আয়কর দফতরের তরফ থেকে দেওয়া পিডিএফ ফাইলটিও প্যান কার্ড এর সমতুল্য ভাবে বিচার করা উচিত।

Related Articles

Close