Facebook-এ মাত্র কয়েক ঘণ্টার গোলযোগ আর তাতেই ক্ষতি ৪৫ হাজার কোটি টাকা

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ সোমবার কয়েক ঘন্টার মধ্যে তার ব্যক্তিগত সম্পদ ৪৫,৪০৩ কোটি টাকা ($ ৬.১১ বিলিয়ন মার্কিন ডলার) হ্রাস পেয়েছেন, যখন একজন হুইসেল ব্লোয়ার এগিয়ে এসেছিলেন এবং ফেসবুকের প্রধান পণ্যগুলি বিশ্বব্যাপী কোটি কোটি ব্যবহারকারীর জন্য ব্যর্থ হয়েছে। বিভ্রান্তি সোমবার সোশ্যাল মিডিয়া জায়ান্টের শেয়ার ৪.৮৯% কম হয়েছে। গতকালের বিক্রয় বন্ধ সহ, স্টকটি গত এক মাসে প্রায় ১৫% হ্রাস পেয়েছে। ব্লুমবার্গ বিলিয়নার্স ইনডেক্স অনুসারে, ফেসবুকের শেয়ার বিক্রির কারণে জুকারবার্গ ৬.১১ বিলিয়ন মার্কিন ডলার দরিদ্র হয়ে উঠেছে। তার মোট সম্পদ এখন ৯.০৬ লক্ষ কোটি রুপি (১২২ বিলিয়ন মার্কিন ডলার)। ব্লুমবার্গের সংকলিত বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় তিনি পঞ্চম স্থানে নেমে গেছেন। গত এক মাসে তার সম্পদের পরিমাণ ১.৩৪ লাখ কোটি টাকা কমেছে যা সেপ্টেম্বরে ১০.৪০ লাখ কোটি রুপি (১৪০ বিলিয়ন মার্কিন ডলার) থেকে সর্বোচ্চ।

মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস এখন ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। সোমবার, ফেসবুক, তার চ্যাট প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ, এবং তার ফটো এবং ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম ছয় ঘণ্টার মতো বন্ধ থাকার পরে তাদের পরিষেবাগুলি পুনরুদ্ধার করেছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি রাত ৯ টার দিকে (স্থানীয় সময়) বিভ্রান্তির সম্মুখীন হয় এবং ব্যবহারকারীদের প্রধান প্রতিবেদন ফেসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাপগুলিতে পোস্ট করতে অক্ষম।

সোশ্যাল মিডিয়া জায়ান্ট বিশ্বব্যাপী বিভ্রান্তির জন্য ক্ষমা চেয়েছে, যা তার প্রধান প্ল্যাটফর্মগুলিকে প্রভাবিত করেছে, উল্লেখ করে যে সমস্যাটি নেটওয়ার্কিং সমস্যার কারণে হয়েছিল, নির্দিষ্ট না করেই। জাকারবার্গ যোগাযোগের ব্যাপক ব্যাঘাতের জন্য ক্ষমাও চেয়েছেন, একটি সামাজিক যোগাযোগ মাধ্যম পোস্টে বলেছেন, “ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জার এখন অনলাইনে ফিরে আসছে। আজকের ব্যাঘাতের জন্য দুঃখিত – আমি জানি আপনি সংযুক্ত থাকার জন্য আমাদের পরিষেবার উপর কতটা নির্ভর করেন আপনি যাদের যত্ন নেন তাদের সাথে। “

Advertisements

Advertisements