দেশবাসীর সুবিধার্থে, নতুন Aadhaar বা সংশোধনের স্লট বুক করার সহজ পদ্ধতি আনলো UIDAI

আধার কার্ড (Aadhaar Card) একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি৷ দেশের নাগরিক হিসেবে আপনার পরিচয় এর প্রমাণপত্র আধার কার্ড৷ যে কোনো কাজে আপনার আধার কার্ড প্রয়োজন৷ শুধু পরিচয়ের প্রমাণপত্র নয়, ঠিকানার প্রমাণ, এমনকি এখন আর্থিক ক্ষেত্রেও আধার কার্ড জরুরি৷ ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার সময় প্যান কার্ডের (PAN card) সঙ্গে প্রয়োজন হচ্ছে আধার কার্ডের৷ তাই সাধারণ মানুষের কাছে আধার কার্ড (Aadhaar Card) থাকা আজকের দিনে বাধ্যতামূলক।

কিন্তু অনেক সময় দেখা যায় এই আধার কার্ডে কিছু তথ্য ভুল আছে৷ তা সংশোধন করতে হয়৷ অফলাইনে সংশোধন করা বেশ সময়সাপেক্ষ৷ তবে এবার UIDAI এর তরফ থেকে নিয়ে আসা হল সহজ উপায় যার মাধ্যমে আপনি ঘরে বসে স্লট বুকিং করে নতুন আধার কার্ড অথবা পুরনো আধার কার্ডের ভুল ভ্রান্তি সংশোধন করে নিতে পারবেন খুব সহজেই। আধার কর্তৃপক্ষের তরফে নিয়ে আসা এই প্রক্রিয়াটি প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন দেশের বহু মানুষ, আবার অনেকেই এটিকে পাসপোর্ট দপ্তরের পরিষেবা সঙ্গে তুলনা করছেন।

আধার কর্তৃপক্ষের তরফ থেকে এই যে নতুন প্রক্রিয়াটি আনা হয়েছে এর ফলে আধার কার্ড সংশোধনের জন্য আর আপনাকে ব্যাংকের বা পোস্ট অফিসের লম্বা লাইনে দাঁড়ানোর প্রয়োজন নেই। UIDAI তরফে আনা এই নতুন পদ্ধতির মাধ্যমে এখন ঘরে বসে আপনার পছন্দমত সময় অনুযায়ী অনলাইনে অ্যাপয়নমেন্ট বুকিং (online Aadhar appointment booking) করে নিতে পারবেন। শুধু তাই নয় এর মাধ্যমে আপনি খুব সহজেই নিজের পছন্দমত আধার সেবা কেন্দ্রের (Aadhar Seva Kendra) appointment বুকিং করে নিতে পারবেন।

এই যে প্রক্রিয়াটি রয়েছে তার মাধ্যমে UIDAI পরিচালিত অথবা নথিভূক্ত উভয় ধরনের আধার সেবা কেন্দ্রের নাম অনলাইন অ্যাপয়েন্টমেন্টে বুকিং করতে পারবেন। চলুন তাহলে দেরি না করে কীভাবে আপনার নিকটবর্তী আধার সেবা কেন্দ্রের অ্যাপোয়েন্টমেন্ট বুকিং করতে পারবেন সে সম্পর্কে বলা যাক….


• এরজন্য প্রথমেই আপনাকে লগইন করে নিতে হবে www.uidai.gov.in তে
• তারপর চলে যেতে হবে My Aadhaar অপশনটিতে
• ক্লিক করে নিতে হবে book and appointment-এ

 

এরপর নির্দিষ্ট জায়গায় গিয়ে নিজের মোবাইল নম্বর এবং ওয়েবসাইটে থাকা Captcha code টি দিয়ে generate OTP অপশন টি ক্লিক করে নিতে হবে।এরপর মোবাইল নম্বরে আসা OTP-টিকে নির্দিষ্ট জায়গায় ফিলাপ করে verify করে নিবেন। আর এই আধার সেবা কেন্দ্র থেকে বর্তমানে নিম্নলিখিত পরিষেবাগুলি গ্রহণ করতে পারবেন যাদের মধ্যে রয়েছে…


• নতুন আধার কার্ডের জন্য নাম নথিভুক্ত করা
• পুরনো আধার কার্ডে নাম আপডেট করা
•  বর্তমান ঠিকানা আপডেট করা কিংবা ঠিকানায় ভুলভ্রান্তি সংশোধন করা
• আধার কার্ডে মোবাইল নম্বর আপডেট করা
• আধার কার্ডে ইমেইল আইডি আপডেট করা
• জেন্ডার আপডেট করা
• জন্ম তারিখ আপডেট করা
• বায়োমেট্রিক তথ্য যেমন ফিঙ্গারপ্রিন্ট, Iris আপডেট করা

উল্লেখ্য, এক্ষেত্রে খরচ রয়েছে দুই ধরনের যেখানে নাম ঠিকানা, মোবাইল নম্বর লিঙ্ক, ইমেইল ইত্যাদি আপডেট করার জন্য 50 টাকা খরচ। অন্যদিকে বায়োমেট্রিক (ফটো, আইরিশ, ফিঙ্গার প্রিন্ট) আপডেট করার জন্য খরচ লাগবে 100 টাকা। এখান থেকেই বেছে নিতে পারবেন আপনার পছন্দমত দিন এবং সময়। প্রথমে তারিখ বেছে নিতে হবে তারপর থাকবে লাল ও সাদা রঙের দুটি ঘর যেখানে লাল ঘর’টির অর্থ স্লট-টি কেউ বুক করে নিয়েছে আর এটি বুকিং এর জন্য ফাঁকা নেই, অন্যদিকে সাদা ঘরটির অর্থ হল এখনো পর্যন্ত ফাঁকা রয়েছে বুকিং এর জন্য।