নতুন বছরের শুরুতেই মধ্যবিত্তদের জন্য বেরিয়ে এল সুখবর! একধাক্কায় 80 শতাংশ কমতে চলেছে পেঁয়াজের দাম

বাজারে যেভাবে পেয়াজের দাম আকাশ ছুঁয়েছে তার জেরে মধ্যবিত্তদের মাথায় স্বাভাবিকভাবেই চিন্তার ভাঁজ পড়েছিল।তবে আজকে যে খবরটি বেরিয়ে আসছে সেটি এই মধ্যবিত্ত মানুষের কাছে একটি বড় সুখবর হতে পারে, কারণ প্রাপ্ত খবর থেকে জানতে পারা যাচ্ছে দ্রুত কমতে চলেছে এই পেঁয়াজের দাম। আর আগামী মাসেই পেঁয়াজের যোগান আসতে শুরু করবে বলে খবর পাওয়া যাচ্ছে যার ফলে এক ধাক্কায় পেঁয়াজের দাম 80% কমতে পারে বলে জানা যাচ্ছে।

এমন কী এর দরুন জানুয়ারির মাঝামাঝি সময়ে দেশের সবচেয়ে বড় হোলসেল মার্কেটে প্রতি কিলো পেঁয়াজের দাম 25 থেকে 30 টাকা করে কমবে বলে জানা যাচ্ছে।তবে যাই হোক নতুন বছরের শুরুতে যদি পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আনা যায় তাহলে দেশবাসীর কাছে এটা একটা নতুন বছরের বড় উপহার হতে পারে। তারই সাথে নতুন বছরের শুরুতে পেঁয়াজের দামকে নিয়ন্ত্রণে আনার জন্য চীন থেকে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।তবে বলে রাখি ইতিমধ্যেই 11,000 মেট্রিকটন পেঁয়াজ বাইরে থেকে আমদানির বরাদ্দ দেওয়া হয়েছে।

আর এই 11 হাজার মেট্রিক টন আমদানি পেঁয়াজ এর মধ্যে রয়েছে 7 হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হবে তুরস্ক থেকে আর বাকি 4 হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হবে চীন থেকে‌। আর আশঙ্কা করা হচ্ছে যে এটি নতুন বছরের শুরুতেই অর্থাৎ 2020 সালের প্রথম মাসেই ভারতে এসে পৌঁছে যাবে। এই বিষয়ে ক্রেতা সুরক্ষা মন্ত্রকের এক অধিকারকের তরফ থেকে জানানো হয়েছে এই পিয়াজ যখন ভারতে এসে পৌঁছে যাবে তার ফলে ভারতের যে পেঁয়াজের সংকট রয়েছে তা মিটে যাবে।

তবে শুধু যে পেঁয়াজের দাম বেড়েছে তা বললে চলবে না পেঁয়াজের সাথে তাল মিলিয়ে এখন বাজারে সবজির দামও দিন দিন বাড়তে শুরু হয়েছে। এমন ক অনেক সবজির দাম তো এখন মধ্যবিত্তদের নাগালের বাইরে চলে গেছে বললেই চলে, আর এরকম এক পরিস্থিতির হাত থেকে দেশকে রক্ষা করতে বিদেশ থেকেও সবজি আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে। যার দরুন কেন্দ্র সরকার নেদারল্যান্ড, মিশর, ইরান, রাশিয়া, তুরস্ক থেকে আমদানি করতে পারেন পর্যাপ্ত সবজি।

আর ইতিমধ্যেই নভেম্বরে সেই সবজি আমদানির বরাত দিয়ে দেওয়া হয়েছে আর আগামী নতুন বছরের শুরুতেই বাজারে চলে আসবে সেই পর্যাপ্ত সবজি।তবে যেমনটা আমরা দেখতে পাচ্ছি যে এই চলতি বছরের মার্চ মাসের পর থেকেই পেঁয়াজের দাম বেড়েছে দেশে, এমনকি পেঁয়াজের দাম বেড়ে 400 শতাংশের বেশিতে গিয়ে দাঁড়িয়েছে। এক প্রাপ্ত সরকারি তথ্য অনুযায়ী জানতে পারা যায় দেশে প্রায় 114 টি শহরে এক কেজি পেঁয়াজের গড় মূল্যের দাম 100 টাকাতে গিয়ে দাঁড়িয়েছে। যেখানে সেপ্টেম্বরের পর থেকে পেঁয়াজের দাম অস্বাভাবিকভাবে বাড়তে শুরু করে বাজারে।

আর এইভাবে পেঁয়াজের দাম লাগামছাড়া ভাবে বৃদ্ধি পাওয়াতে মধ্যবিত্তদের মাথায় হাত পড়েছে। তবে এমনও কিছু অবিশ্বাস্য ঘটনা এবার দেশের মধ্যে লক্ষ্য করা গেছে যা এর আগে লক্ষ্য করা যায়নি যেখানে শুনতে অবাক লাগলেও পেঁয়াজের দাম এইভাবে বৃদ্ধি পাওয়ার ফলে দোকান থেকে পেঁয়াজ চুরির ঘটনাও প্রকাশ্যে আসে।এমন বহু জায়গার ঘটনা প্রকাশ্যে আসে যেখানে চোর দোকানে ঢুকে টাকাও বা অন্য সামগ্রী না নিয়ে পেঁয়াজে বস্তা লুট করে চম্পট দিয়েছে।

Related Articles

Back to top button