ভারতের নেওয়া একটি সিদ্ধান্তে হাহাকার মেচে গেলো বাংলাদেশ, নেপাল সহ পাকিস্তানে! এখন 300 টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পিঁয়াজ..

পেঁয়াজের বর্ধিত দামের সাথে টক্কর দিতে গিয়ে নিজেরাই বিপদে পড়ে গেল পাকিস্তান, বাংলাদেশ, নেপাল সহ আরো কয়েকটি প্রতিবেশী দেশ। ভারত দ্বারা এক্সপোর্ট হওয়া পেঁয়াজ বন্ধ করায় পাকিস্তান, বাংলাদেশ, নেপাল দুবাই, শ্রীলঙ্কা এবং মালয়েশিয়ায় পেঁয়াজের দাম দ্বিগুণ হয়ে যায়। আমরা সবাই জানি এখন পিঁয়াজের দাম কতটা বেড়ে গেছে। তাই ভারত সরকার সিদ্ধান্ত নিয়েছে যে তারা এবার থেকে পেঁয়াজ এর রপ্তানি বন্ধ করে দেবে। বর্তমানে রাজধানী দিল্লিতে পেঁয়াজের দাম 70 থেকে 80 টাকা কেজি।

ভারতের এমন কড়া সিদ্ধান্তের ফলে প্রচুর সমস্যায় পড়ে গেছে নেপাল, শ্রীলংকা, পাকিস্তান সহ এই সমস্ত দেশগুলি যারা ভারত থেকে পেঁয়াজ কিনতো। এই সমস্ত দেশের মানুষেরা এখন দ্বিগুণ দামে পেঁয়াজ কিনছেন। বর্তমানে বাংলাদেশের পেঁয়াজের দাম 120 টাকা হয়েছে। ওখানকার খবর অনুসারে এটি 2013 সালের পর থেকে সর্বাধিক দাম। অন্যদিকে আবার শ্রীলঙ্কাতে পেঁয়াজের দাম এক সপ্তাহের মধ্যে 280 টাকা থেকে বেড়ে 300 টাকা হয়েছে। কার্যত পেঁয়াজের দাম বাড়ার পর এই সমস্ত দেশের সরকার পিঁয়াজের সাপ্লাই বাড়ানোর জন্য চীন, তুরস্ক এবং মায়ানমার এর সমস্ত দেশ গুলির দিকে তাকিয়ে বসে আছে।

বলা যায় ভারতের পর চীন এবং মিশর পেঁয়াজের বড় এক্সপোর্টার। তাই শ্রীলঙ্কা, বাংলাদেশ, পাকিস্তান, নেপালের মতন দেশগুলি চীন এবং মিশরের মতো বড় পেঁয়াজ এক্সপোর্টার দেশগুলোর অপেক্ষায় বসে আছে। আপনারা তো জানেন না ভারত হচ্ছে বিশ্বের সবথেকে বড় পেঁয়াজ রপ্তানির দেশ। ইন্ডিয়া এগ্রিকালচার এন্ড প্রসেসড ফুড প্রোডাক্ট ডেভেলপমেন্ট অথারিটি তথ্য অনুসারে, ভারত 2018 সাল থেকে 2019 সাল পর্যন্ত মোট 22 লক্ষ টন পেঁয়াজ রফতানি করেছে বাইরের দেশে।

প্রসঙ্গত গত রবিবার পেঁয়াজের দাম যতটা বেড়েছে গত ছয় বছরে এটা রেকর্ড। বর্তমানে পেঁয়াজের দাম 4500 টাকা প্রতি 100 কেজি দামে পৌঁছেছে। আর তাই সরকার পেঁয়াজ এক্সপোর্ট করা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ভারতে যে সমস্ত রাজ্যগুলির পেঁয়াজ উৎপাদন করার জন্য বিখ্যাত সেই সমস্ত রাজ্যগুলিতে বৃষ্টির জন্য পেঁয়াজ উৎপাদন কমে গেছে। অপরদিকে আবার বৃষ্টির কারণে মহারাষ্ট্র কর্ণাটক আর দক্ষিণ ভারতীয় রাজ্য থেকে উত্তর ভারত পর্যন্ত সমস্ত রাজ্যগুলির নতুন করে পেঁয়াজ সাপ্লাই করা সম্ভব হচ্ছে না। এখন দেখা যাক সরকারের এ সিদ্ধান্তের ফলে আমাদের দেশে পেঁয়াজের দাম এর আদেও কোন পরিবর্তন আসে কিনা।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close