দেশনতুন খবরবিশেষ

ভর্তুকির থেকেও সস্তা দরে মিলছে রান্নার গ্যাস, বন্ধ এলপিজি ‘ভর্তুকি’..

চলতি মাসে রান্নার গ্যাস সিলিন্ডার নিলে আপনার ব্যাংক অ্যাকাউন্টে ভর্তুকি বাবদ কোন টাকা জমা পড়বে না। কারণ এই মুহূর্তে কলকাতায় যে সমস্ত গাহস্থ্য পরিবার রান্নার গ্যাসের ভর্তুকি পান তারা গত মাসে সিলিন্ডার নেওয়ার জন্য তাদের নির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্টে ভর্তুকি বাবদ 189 টাকা 57 পয়সা পেয়েছিলেন তবে এইবারে চলতি মাসে ভর্তুকি বিহীন গ্যাসের সিলিন্ডারের ক্ষেত্রে দাম কমেছে 190 টাকা।তাই এই মাসে রান্নার গ্যাসের ক্ষেত্রে ভর্তুকি মিলছে না তবে এ ক্ষেত্রে ভর্তুকি পুরোপুরিভাবে উঠে যাচ্ছে না।

কারণ আগামী মাসে অর্থাৎ জুন-জুলাই করে আবারো বাড়তে পারে রান্নার গ্যাসের দাম আর সেই সময় গ্ৰাহকেরা ফের ভর্তুকি পাবেন। তাছাড়া অন্য দিকে উজ্জলা গ্রাহকদের যেমন এপ্রিল থেকে জুন মাস পরপর তিন মাস বিনামূল্যে রিলিফ পাওয়ার কথা রয়েছে তাই তারা পাবেন বলে রাষ্ট্রয়ত্ত তেল সংস্থাগুলির তরফ থেকে জানানো হয়। বলে রাখি এপ্রিলের তুলনায় চলতি মাসে কলকাতায় ভর্তুকি বিহীন 14.2 কিলো সিলেন্ডার প্রতি দাম কমেছে 190 টাকা যার ফলে এই গ্যাস সিলিন্ডার গুলির নতুন দাম দাঁড়িয়েছে 584 টাকা 50 পয়সা।

যার ফলে চলতি মাসে গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্টে ভর্তুকি বাবদ কোনো অর্থ ঢুকবে না তবে আগামী মাসে আবার গ্যাসের দাম বাড়লে পুনরায় ভর্তুকি পেয়ে যাবেন গ্রাহকেরা। রান্নার গ্যাসের ক্ষেত্রে যে ভর্তুকি ব্যাপারটি রয়েছে সেটি 2013 সালের 1লা জুন তৎকালীন ইউপিএ-2 সরকারের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী বীরাপ্পা মইলি সারাদেশ জুড়ে 20 টি জেলাতে রান্নার গ্যাসের ডিবিটি অর্থাৎ ডিরেক্ট বেনিফিট ট্রান্সফার প্রকল্প চালু করেন। সেই সময় যেসব আধার কার্ড সংযুক্ত নির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্ট থাকতো তারা এক্ষেত্রে রান্নার গ্যাসের ভর্তুকি পেয়ে যেতেন।

অন্যদিকে এই বিষয়ে পশ্চিমবঙ্গের এলপিজি ডিলার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সঞ্জয় আগরওয়াল জানান মে মাসে যেসব গ্রাহকেরা গ্যাস নিয়েছেন যাদের মধ্যে অনেকেই আছেন যারা ভর্তুকি পেয়ে থাকেন তাদের মধ্যে কেউই এখনো ভর্তুকি এখনো পর্যন্ত পাননি।তিনি জানান এ বিষয়ে আমাকে সংস্থার তরফ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে চলতি মাসে কেউই ভর্তুকি পাবেন না,কারন এপ্রিল মাসে যে পরিমাণ ভর্তুকি মিলেছিল, মে মাসে তার তুলনায় গ্যাসের দাম অনেকখানি কমেছে। তবে এই মাসে ভর্তুকি না মিললেও বিশেষজ্ঞদের দাবি আগামী জুন মাসে বাজারে ভর্তুকি বিহীন এলপিজি সিলিন্ডারের দাম অন্তত 100 টাকা বাড়ার সম্ভাবনা রয়েছে যার ফলে আবারও গ্রাহকেরা ভর্তুকি পাবেন সেক্ষেত্রে।

Related Articles

Back to top button