বাজারে এল নতুন AC, যত ইচ্ছে চালান, দিতে হবে না বিদ্যুতের বিল!

এবছর গ্রীষ্মে যেভাবে তাপমাত্রার পারদ চড়ছে ঠিক তার সাথে একই ভাবে পাল্লা দিয়ে বেড়েছে বাড়িতে বিদ্যুতের বিল। কারণ এবারে যে হারে গরম পড়েছে সেখানে এসি(AC) ছাড়া থাকার কথা তো অনেকেই ভাবতেই পারছেন না। অন্তত রাতের ঘুমটা নিশ্চিন্ত করতে চাইছে সবাই যার দরুন চালাতে হচ্ছে এসি ফলে বাড়ছে বিদ্যুতের বিল।আর এবার সেই মুশকিলের কথা অর্থাৎ বিদ্যুতের বিল এর কথা ভুলে এসে গেল এমন এক AC যেখানে আপনি যত খুশি ইচ্ছে চালাতে পারেন AC বিদ্যুতের কথা চিন্তা না করে। এবার গরমে ব্যবহার করুন সৌরশক্তি চালিত AC।

এই AC-র সবচেয়ে বড় লাব এটাই যে একবার লাগান আর বিদ্যুতের বিলের থেকে মুক্তি পান চিরকালের জন্য। আর এই AC এর মেনটেনেন্স খরচা অনেক কম যে কোম্পানি এই AC টি তৈরি করেছে তাদের দাবি যেন কোনও ঋতুতে কাজ করবে এই AC। এই AC-র বেশি মেন্টেনেন্স করতে হয় না, ফলে আপনার খরচাও কমে যায়। এই AC-র সাথে আপনি পেয়ে যাবেন সোলার প্যানেল আর ডিসি থেকে এসি কনেক্টার। আর এই AC এর সোলার প্যানেল লাগানো অনেক সহজ।বাড়ির ছাদে যে কোন অংশে যেখানে রোদ ভালো আসে সেখানে এই এসির সোলার প্যানেল লাগাতে হবে।

তবে এখন আপনাদের মনে একটা প্রশ্ন উঠতে পারে যে সূর্যের আলো না থাকলে কি চলবে না এই AC? তবে আপনাদের বলে দিই এই AC কোম্পানি বলেছেন ব্যাটারি সাহায্য চালাতে পারবেন এই AC। যার দরুন রাতেও আপনি ব্যবহার করতে পারবেন এই AC। এই AC এর ব্যাটারিটি দিনের বেলায় সোলার প্যানেলের থেকে চার্জ হয়ে যাবে আর তার সাহায্যে রাতে চলবে এই AC। 1 টন AC-র জন্য 4 টি সোলার প্যানেল – ভিডিওকন আর এলজির মতো কোম্পানিরা এখন সৌরশক্তি চালিত AC তৈরি করছে।

আপনারা অনলাইন থেকেও এই AC কিনতে পারেন। 1টন AC-র জন্য 4 টি সোলার প্যানেল লাগাতে হবে। কোম্পানি AC-র সঙ্গে সোলার প্যানেল, ডিসি তো এসি কনেক্টর আর ইন্সটলেশন সব দিচ্ছে। তবে এই এসির দাম নরমাল এসিড এর তুলনায় একটু বেশি তবে ভাবার  কথা হল এই খরচাটি শুধুমাত্র একবারের জন্যই। সৌরশক্তি চালিত এই AC-র না মেন্টেনেন্স COST বেশি না দিতে হবে কোন বিদ্যুতের বিল৷ তবে এই মুহূর্তে সৌরশক্তি চালিত এই এসির দাম প্রায় এক লক্ষ টাকার কাছাকাছি। এছাড়াও ব্যাটারির চার্জও আপবাকে দিতে হবে। তবে এই যে পুরো টাকাটা আপনার তিন থেকে চার বছরের মধ্যে উসুল হয়ে যাবে।

More Stories
এয়ার স্ট্রাইক নিয়ে পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিক দিলেন এমন মতামত, যার ফলে সানিয়া মির্জাও পড়লেন বিপাকে।