একের পর এক দেশ পাকিস্তানে ক্রিকেট সফর বাতিল করছে, মরিয়া পাকিস্তানি ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান

আফগানিস্তানে তালিবানি দখলের পর সর্বসমক্ষে পাকিস্তান তালিবানদের সমর্থন করে এসেছে। এর ফলে বিভিন্ন দেশের ক্ষোভের মুখে পড়েছে পাকিস্তান।পাকিস্তানকে অসুরক্ষিত দেশের তকমা দিয়েছে বেশ কিছু দেশ। কিছুদিন আগেই দেশের ক্রিকেটারদের সুরক্ষার কারণে পাকিস্তানের ক্রিকেট সফর বাতিল করে দিয়েছে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডকে অনুসরণ করে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও পাকিস্তানে ক্রিকেট সফর বাতিল করে দিয়েছে।

একের পর এক দেশ সুরক্ষার দোহাই দিয়ে পাকিস্তানের ক্রিকেট সফর বাতিল করে দিচ্ছে ।এমন পরিস্থিতিতে খুবই অসহায় বোধ করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। বর্তমান পরিস্থিতির ওপর নির্ভর করে পাকিস্তানি ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রামিজ রাজা নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে বিভিন্ন দেশ যেভাবে পাকিস্তানের সাথে অসহযোগিতার কাজ করেছে তাতে রীতিমতো অবাক হচ্ছেন চেয়ারম্যান রামিজ রাজা।

তিনি আক্ষেপের সুরে বলেছেন আমার ধারণা ছিল ইংল্যান্ড আমাদের সাহায্যের জন্য এগিয়ে আসবে। আফগানিস্তানের দোহাই দিয়ে ক্রিকেট জগত থেকে আমাদের কোণঠাসা করা হচ্ছে। এভাবে যদি আমাদের দিনের পর দিন কোণঠাসা করা হয় তাহলে আমরা কিন্তু সব কিছু চুপচাপ মেনে নেব না। পাকিস্তান ক্রিকেট টিম এবং সমর্থকরা বদলা নেবার জন্য একটি পদ্ধতিতে চলতে হবে। চেয়ারম্যান রামিজ রাজা আরো বলেন আগে আমাদের প্রতিদ্বন্দ্বী হিসেবে প্রথম তালিকায় ছিল আমাদের প্রতিবেশী দেশ অর্থাৎ ভারতবর্ষ ।

Advertisements

বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে এই টার্গেট লিস্টে আরো দুটি দেশ যোগ হল। রমিজ রাজার মতই এবার থেকে পাকিস্তান টার্গেট লিস্টে ভারত ছাড়াও নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডকে রাখছে। গোটা বিশ্বের সামনে পাকিস্তানকে যেভাবে অপদস্ত করা হলো তার বদলা পাকিস্তানি ক্রিকেটাররা ক্রিকেট মাঠে নেবে । পাকিস্তানি চেয়ারম্যানের কথায় নিউজিল্যান্ড , ইংল্যান্ড আমাদের সাথে যে খারাপ কাজ করলো এর বদলা আমরা ক্রিকেট মাঠেই নেব।

Advertisements

পাকিস্তানি ক্রিকেটারদের উদ্দেশ্যে রামিজ রাজা বলেছেন ভারত ,নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড এদেরকে মাঠে হারানোই এখন মূল উদ্দেশ্য হওয়া উচিত। বর্তমানে জিম্বাবুয়ে টিম পাকিস্তানি আসার জন্য প্রস্তুত। পাকিস্তানি চেয়ারম্যান রামিজ রাজা বলেন এ সমস্ত কিছু ছেড়ে পাকিস্তান ক্রিকেটার দের নিজেদের তৈরি করতে হবে। সম্মানের সাথে খেলতে হবে ক্রিকেটারদের। পাকিস্তান ক্রিকেট বোর্ডের এমন ক্রিকেট ইকোনমি তৈরি করা উচিত যাতে আর কোন দেশ পাকিস্তানের সাথে এরকম ব্যবহার করতে না পারে।

 

নিউজিল্যান্ড পাকিস্তানের খেলার সফল বাতিল করে দেওয়ার ফলে যথেষ্ট অসম্মানিত হয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড । এই অসম্মানের ভার আরো বাড়িয়ে দিয়েছিল ইংল্যান্ডের সফর বাতিল হওয়ার পর। পরপর দুটি দেশ ক্রিকেট সফর বাতিল করায় যথেষ্টই অসম্মানিত বোধ করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড । চেয়ারম্যান রামিজ রাজা বলেন সুরক্ষার দোহাই দিয়ে নিউজিল্যান্ড সফর বাতিল করল । এরপর ইংল্যান্ড ওই একই কাজ করলো। পরোক্ষভাবে নিউজিল্যান্ডকে সাপোর্ট করতেই ইংল্যান্ড এমন সিদ্ধান্ত নিয়েছে। তিনি আরো বলেন সারাবিশ্ব কিভাবে ভাবল আমাদের দেশ এতটা অসুরক্ষিত !?আমাদের দেশ যে কতটা সুরক্ষিত তা শুধুমাত্র আমরাই জানি। দেশের সুরক্ষার জন্য এজেন্সিগুলো কঠোর ভাবে পরিশ্রম করে যায়।