এক কলেই হবে সমস্ত সমস্যার সমাধান, যাত্রীদের সুবিধার্থে ভারতীয় রেল নিয়ে এলো “রেল মদদ”, এবার থেকে

যাত্রী সুরক্ষা বা যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখে বড় পদক্ষেপ নিল ভারতীয় রেল। এবার থেকে রেলের সমস্ত সমস্যার এক সমাধানের পথ তৈরি করল রেল মন্ত্রক। আগে অবশ্য রেলে বিভিন্ন সমস্যার জন্য একাধিক হেল্পলাইন নম্বর ডায়াল করতে হতো, কিন্তু এবার থেকে একটি নম্বর ডায়াল করলেই সমস্ত সমস্যার সমাধান হবে। যার নাম দেওয়া হয়েছে ‘রেল মদদ ‘।

ভারতীয় রেল ইতিমধ্যেই জানিয়েছে এবার থেকে ১৩৯ ডায়াল করলেই মিলবে রেলের সমস্ত সমস্যার সমাধান।এবার থেকে রেলের এই নাম্বারে ফোন করলে হিন্দি ইংরেজি ছাড়া থাকবে ১২ টি ভাষার সুবিধা। ভারতীয় রেল জানিয়েছে এবার থেকে ১৩৯ ডায়াল করে আইভিআরএস সিস্টেম এ কত ডায়াল করতে হবে। যাত্রী সুরক্ষা ও মেডিকেল সংক্রান্ত সাহায্যের জন্য এবার থেকে রেলের যাত্রীদের ১ প্রেস করতে হবে।

এইভাবে ১৩৯ ডায়াল করলেই খুব সহজেই কল সেন্টারের সঙ্গে যোগাযোগ করতে পারবেন রেলের যাত্রীরা। অন্যদিকে কিছু জানতে হলে এবার থেকে ২ প্রেস করতে হবে। যাত্রীদের যেখানে সাব-মেনুতে পিএনআর স্টেটাস, ট্রেন ছেড়ে যাওয়ার সময়, ভাড়া, টিকিট বুকিং, বুকিং বাতিল সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে।

এবার থেকে যাত্রীদের ১৩৯ এ ডায়াল করে ২ সাব মেনুতে আরো পেয়ে যাবেন মেকআপ এলাম, ডেস্টিনেশন এলার্ট, খাবার অর্ডার ,হুইলচেয়ার পাওয়ার সুবিধা। তবে সাধারণ অভিযোগের জন্য রেলের যাত্রীদের ৪ নম্বর প্রেস করতে হবে। নিরাপত্তা সংক্রান্ত কোন সমস্যা হলে যাত্রীদের প্রেস করতে হবে ৫ নম্বর। পার্সেল বা পণ্য সংক্রান্ত কোন জিজ্ঞাসা থাকলে যাত্রীরা এবার থেকে ৬ প্রেস করলেই সমাধান পেয়ে যাবেন।

অন্যদিকে আই আর টি সি (IRCTC) রেল পরিষেবা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে ৭ প্রেস করতে হবে যাত্রীদের। অভিযোগের স্ট্যাটাস জানতে এবার থেকে যাত্রীরা ৯ প্রেস করলেই জানতে পারবেন। এবার থেকে ০ প্রেস করে যেকোনো ধরনের পরামর্শ দেওয়া যাবে রেলকে। রেল বোর্ডের এক কর্তা জানিয়েছেন ‘এর ফলে যাত্রীদের সুবিধার পাশাপাশি, রেল তাদের পরামর্শ অনুযায়ী ভবিষ্যতে উন্নতি করতে পারবে। যা সামগ্রিকভাবে পরিষেবা পরিকাঠামো কে উন্নত করে তুলতে সাহায্য করবে’।