আরো একবার ক্ষমতায় ফিরে দেশের কৃষকদের জন্য 3 টি বড়ো উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি,এবার থেকে কৃষকেরা..

আরো একবার ক্ষমতায় ফিরে দেশের কৃষকদের জন্য বড় উপহার দিলেন মোদি সরকার। প্রথম দিনেই কৃষকদের জন্য উপহার ঘোষণা করলেন কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী নরেন্দ্র সিং তোমার। এবার থেকে দেশের সমস্ত কৃষকেরা প্রধানমন্ত্রী কিষান যোজনা সুবিধা পাবেন যার ফলে লাভবান হবে দেশে প্রায় 14.5 কোটি কৃষকেরা। সাথে পাঁচ কোটি কৃষকদের জন্য 10 হাজার কোটি টাকার পেনশন অনুমোদন করা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার তরফ থেকে। আপনাদের বলে রাখি এর আগে অর্থাৎ লোকসভা ভোটের আগে অন্তবর্তী বাজেটে ছোট ছোট কৃষকদের জন্য বছরের ছয় হাজার টাকা করে ব্যাংক একাউন্টে দেওয়ার ঘোষণা করেছিলেন তৎকালীন দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গোয়েল। যেখানে বলা হয়েছিল প্রধানমন্ত্রীর এই কৃষি সম্মান নিধি যোজনার দরুন যেসব কৃষকদের 2 হেক্টরের কম জমি রয়েছে তারা এই আর্থিক সহযোগিতা পেয়ে থাকবেন।

আর এই প্রকল্পে দরুণ 5 কোটি ছোট ও প্রান্তিক কৃষক লাভবান হয়েছিল। তবে এবার কৃষি মন্ত্রীর কথায় জানতে পারা গেছে দেশের কৃষকদের নিয়ে চিন্তিত রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যার দরুন সরকার পক্ষ থেকে কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্য নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর এই কৃষক প্রকল্পে শামিল করা হল দেশের সমস্ত কৃষক অর্থাৎ 14.5 কোটি কৃষক এই প্রকল্পের অংশীদার। এই প্রকল্প চালাতে রাজকোষে প্রতিবছর খরচ হবে 87,000 কোটি। কৃষকদের জন্য পেনশন দেওয়ার ঘোষণাও করল মোদী সরকার। 5 কোটি ছোট কৃষকদের পেনশন প্রকল্পের আওতায় আনা হবে। 18 থেকে 40 বছর বয়সের কৃষকরা পাবেন এই সুবিধা। 60 বছর বয়সের পর মাসে 3,000 টাকা পেনশন পাবেন কৃষকরা। প্রতি মাসে 100 টাকা কৃষক দিলে সমপরিমাণ অর্থ দেবে সরকার। এই প্রকল্পে ব্যয় ধরা হয়েছে বছরে 10 হাজার কোটি টাকা।

এছাড়া পশুদের অসুখ থেকে বাঁচাতে টিকাপ্রকল্প চালু করছে সরকার। যেখানে গরু, বলদ, মহিষা, ভেড়া, ছাগল ও শুয়োরদের পা ও মুখের অসুখ থেকে দূরে রাখতে টিকা দেওয়া হবে। যার জন্য 13,343 কোটি টাকা বরাদ্দ অনুমোদন করেছেন কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর আগে লোকসভা ভোটের প্রচারে কৃষকদের দুরবস্থা নিয়ে সবর হয়েছিল সমস্ত বিরোধীরা। তবে আরও একবার ক্ষমতায় ফিরে দেশের কৃষিজীবীদের দিকে নজর দিলেন মোদি সরকার।

Related Articles

Close