আবারো এক ধাক্কায় অনেকখানি দাম বাড়লো রান্নার গ্যাসের, চাপ বাড়ল মধ্যবিত্তদের

সাধারণ মানুষের হেঁসেলে ধড়েছে আবার আগুন। মাত্র দিন পাঁচেকের তরি-তফাৎ আবারো পুনর্বার ২৫ টাকা বৃদ্ধি পেয়েছে রান্নার গ্যাসের দাম। এই নিয়েই এক মাসের মধ্যেই চতুর্থবার বৃদ্ধি পেলো রান্নার গ্যাসের মূল্য। হু হু করে রান্নার গ্যাসের দাম বাড়ালেও বাড়াচ্ছে না কিন্তু ভর্তুকির পরিমাণটা। যা নিয়ে ভারতবাসীদের এখন নাভিশ্বাস ওঠার মতো সমস্যা দাঁড়িয়েছে।

 

এক ধাক্কায় ফের ২৫ টাকা দাম বাড়ল রান্নার গ্যাসের। মাত্র দিন কয়েক আগে অর্থাৎ ২৫ ফেব্রুয়ারি রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছিল। তখন ২৫ টাকা করে বাড়ানো হয়েছিল রান্নার গ্যাসের মূল্য। ২৫ টাকা মূল্য বৃদ্ধি হয়ে ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম আটশোর গণ্ডি পেরিয়ে হয়েছিল ৮২০. ৫০ পয়সা। এখন আবারও ২৫ টাকা বর্ধিত করা হয়েছে সিলিন্ডারের মূল্য। এখন কলকাতায় ১৪.২ কেজি সিলিন্ডার পাওয়া যাবে ৮৪৫ টাকা ৫০ পয়সায়। ২৮ ফেব্রুয়ারি রবিবার অর্থাৎ গতকাল মধ্যরাত থেকেই নতুন এই দাম কার্যকর হয়েছে। তাই আজ অর্থাৎ ১ মার্চ থেকে সাধারণ মানুষকে চড়া দামে গ্যাসের সিলিন্ডার কিনতে হবে।

রান্নার গ্যাসের সিলিন্ডারের পাশাপাশি বৃদ্ধি পেয়েছে বাণিজ্যিক গ্যাসের দামও। বাণিজ্যিক গ্যাসের দাম বাড়ানো হয়েছে ৯৭ টাকা ৫০ পয়সা। আজ থেকে কলকাতায় ১৯ কেজি সিলিন্ডার পাওয়া যাবে ১৬৮১ টাকা ৫০ পয়সা মূল্যে।

গ্যাস সিলিন্ডারে ভর্তুকি

এইবার রেকর্ডসংখ্যক ভাবে ভারতবর্ষের বেড়েছে পেট্রোল এবং ডিজেলের দাম। এর সঙ্গে সাধারণ মানুষের মাথায় বজ্রাঘাত করতে চলে এসেছে রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধি। এখনো পর্যন্ত কয়েক দফায় মোট ২২৫ টাকা মূল্য বৃদ্ধি করা হল গ্যাসের সিলিন্ডারের। আর এই রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধির জন্য সাধারণ মানুষকে অনেক বড়ো সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এক মাসে চারবার বাড়ল গ্যাসের দাম। গ্যাসের দাম বাড়ানো হলেও কেন্দ্র সরকার বাড়াচ্ছে না ভর্তুকির মূল্য। কত টাকা করে ভর্তুকি দেবে সে বিষয়ে এখনো কিছু বিস্তারিত ভাবে জানায়নি কেন্দ্র।