জিও গ্রাহকদের জন্য বেরিয়ে এল দুঃসংবাদ! ফের দাম বাড়লো জিও রিচার্জের এবার থেকে…

টেলিকম জগতে জিও একটা বিপ্লবের নাম, কারণ জিও আসার পর থেকে টেলিকম সেক্টরে এক আমূল পরিবর্তন এসেছে। যখন টেলিকম সেক্টরে জিও আত্মপ্রকাশ করেনি তখন ডাটা ব্যবহার করা পরিমাণ এখনকার মতো ছিল না কারণ তখন এখনকার পারা রাজকীয়ভাবে ডাটা ব্যবহার করার ক্ষমতা সকলের ছিলনা। কারণ তখনকার দিনে ডাটার যা দাম ছিল তা সেটা অনেক মানুষের ক্ষেত্রে হাতের নাগালের বাইরে ছিল। তবে এখন জিও আসার পর থেকে ধনী-গরিব সমস্ত ব্যক্তিই রাজকীয় ভাবে ডাটা ব্যবহার করার লাভ উঠাতে পারেন।

তবে শুধু ডাটাই নয় ডাটা ব্যবহারের সাথে সাথে কলের জন্য যে পরিমাণে টাকা দিতে হতো তা আগের তুলনায় এখন অনেক খানি কম। জিও যখন প্রথমে টেলিকম সেক্টরে আত্মপ্রকাশ করে তখন জিও তরফ থেকে পরিষেবা কে দেশের চারিদিকে ছড়িয়ে দেবার জন্য বিনামূল্যে কল ও ডাটা ব্যবহার করার সুবিধা দেওয়া হয় দেশের সকল জনগণকে, যদিও পরবর্তীকালে সেটি জন্য একটি মূল্য ধার্য করা হয়। তবে গত বছর ডিসেম্বর মাসে জিও তরফ থেকে এক বড় ঘোষণা করা হয় যেখানে তারা তাদের পুরনো প্ল্যানের দাম আগের তুলনায় অনেকখানি বাড়িয়ে দেয় সাথে সাথে আনলিমিটেড কলের যে সুবিধা প্রদান করা হতো অন্যান্য নেটওয়ার্কে সেটিকে তারা বন্ধ করে।

তবে কোন সুখ যে বেশি দিন টেকে না তা আমরা সকলেই আমরা জানি, আর এবার যে খবরটি বেরিয়ে আসছে সেটি জিও গ্রাহকদের কাছে দুঃসংবাদ হতে পারে। কারণ প্রাপ্ত খবর অনুযায়ী এবার জানতে পারা যাচ্ছে জিও তাদের যে 2020 টাকার প্ল্যানটি রয়েছে যার দরুন জিও গ্ৰাহকেরা পেয়ে যেতেন প্রতিদিন 1.5 জিবি করে ডাটা ব্যবহার করার সুবিধা সাথে সাথে প্রতিদিন 100 টি করে এসএমএস ব্যবহারের সুবিধা এবং এরই সাথে 12,000 মিনিট অন্যান্য নেটওয়াকে কল করার সুবিধা যার বৈধতা থাকতো 365 দিনের জন্য, এবার সেই প্ল্যানটিকে জিওর তরফ থেকে সরিয়ে দেওয়া হল বর্তমানে তার জায়গায় 2121 টাকায় একটি নতুন প্যান ঘোষণা করা হয়েছে জিওর তরফ থেকে।

যার মাধ্যমে আপনি পেয়ে যাবেন প্রতিদিন 1.5 জিবি করে ডাটা ব্যবহার করা সুবিধা সাথে সাথে প্রতিদিন 100 টি করে এসএমএস ব্যবহারের সুবিধা, এরই সাথে জিও টু জিও আনলিমিটেড কলিং এর সুবিধা ও জিও থেকে অন্যান্য নেটওয়ার্কে 12,000 মিনিট কল করার সুবিধা তবে এক্ষেত্রে এই প্ল্যানের বৈধতাকে অনেকখানি কমিয়ে দেওয়া হয়েছে আগের তুলনায়, বর্তমানে এই প্ল্যানের বৈধতা রাখা হয়েছে 336 দিন।আর অন্যদিকে জিও ছাড়া অন্যান্য টেলিকম কোম্পানি গুলি এরকম 365 দিনের প্ল্যানের দাম রেখেছে 2399 টাকা (ভোডাফোন- আইডিয়া), 2398 টাকা (এয়ারটেল)। আর এই প্ল্যানের মাধ্যমে আপনি পেয়ে যাবেন প্রতিদিন 1.5 জিবি করে ডাটা ব্যবহার করার সুবিধা সাথে সাথে রোজ 100 টি করে এসএমএস ব্যবহারের সুবিধা, সাথে যেকোনো নেটওয়ার্কে আনলিমিটেড কলিং করার সুবিধা।

অর্থাৎ গ্রাহকদেরকে এখন বিবেচনা করতে হবে যে তাদের ক্ষেত্রে কোন প্ল্যানটি বেশি সাশ্রয় করবে কারণ জিওর তরফ থেকে যে প্ল্যানটি দেওয়া হচ্ছে সে প্ল্যানটিতে থাকছে জিও থেকে অন্য নেটওয়ার্কে 12,000 মিনিট কল করার সুবিধা রয়েছে আর তারপর সে মিনিট শেষ হয়ে গেলে প্রতি মিনিটে সে ক্ষেত্রে 6 পয়সা করে কল চার্জ ধার্য করা হবে। তবে অন্যদিকে আইডিয়া, ভোডাফোন, এয়ারটেলের ক্ষেত্রে এরকম কোন মিনিটের বাধা নেই ফলে কোনো এক্সট্রা চার্জ দিতে হবে না তাদের গ্ৰাহকদের কে এক্ষেত্রে। তবে এখন দেখার বিষয় একটাই যে এবার কী জিও অন্যান্য প্ল্যান গুলির মধ্যেও ফের বদল করতে চলেছে আবারো কী বাড়তে চলেছে রিচার্জ এর দাম তা তো আগামী দিনের সময়ই বলতে পারবে।

Related Articles

Back to top button