আর্থিক মন্দার প্রভাবে আবারো বাড়তে চলেছে বেকারত্বের সংখ্যা, ছাঁটাই ১২ হাজার কর্মী! আরো কর্মহীন হওয়ার আশঙ্কা

বিশ্বজুড়ে তথ্যপ্রযুক্তি শিল্প ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হতে চলেছে আর্থিক মন্দার প্রভাবে। চলতি বছরে তথ্যপ্রযুক্তি শিল্পে কাজ হারিয়েছেন প্রায় কয়েক হাজার কর্মী। আর্থিক মন্দার কারণে ভারতে ১২ হাজারের বেশি কর্মীকে কর্মহারা হতে হয়েছে। ভারতের পাশাপাশি তথ্য প্রযুক্তিশিল্পী ভারতের থেকে প্রায় দ্বিগুণ সংখ্যক কর্মী হারিয়েছেন আমেরিকায়। আমেরিকায় প্রায় ২২ হাজার তথ্যপ্রযুক্তি কর্মীর চাকরি চলে গেছে এই বছর।

লকডাউনের পর ধীরে ধীরে ছন্দে ফেরার চেষ্টা করছিল বিভিন্ন সেক্টর গুলি এবং তথ্যপ্রযুক্তি শিল্প অথবা স্টার্টআপের মতো সংস্থাগুলি আরো একবার মাথাচাড়া দিয়ে দাঁড়ানোর চেষ্টা করছিল। লকডাউনের পর হাতে গোনা কয়েকটি সংস্থা লাভবান হলেও বেশিরভাগ সংস্থা আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে, ফলে ছাটাই করতে হয়েছে কর্মীদের।

আন্তর্জাতিক স্তরে netflix, আর্থিক পরিষেবা সংস্থার রবিনহুড এবং কয়েকটি ক্রিপ্টো প্ল্যাটফর্ম নিজেদের কর্মী সংস্থা অনেক কমিয়ে দিয়েছে। এই বছর ইলন মাস্কের সংস্থা টেসলা নিজের কর্মীদের ১০ শতাংশ ছাঁটাই করে দিয়েছে। আমেরিকার কাছে না হলেও ভারতের ক্ষেত্রে এই ব্যাপারটি ভীষণভাবে চিন্তা জনক। আমাদের ভারতবর্ষে একদিকে যেমন বেকারত্বের সংখ্যা উত্তর বেড়ে চলেছে সেখানে এত বেশি পরিমাণ কর্মীদের ছাটাই করে দেওয়া সত্যিই একটি ভয়ংকর দিককে ইঙ্গিত করছে।

ভারতের তথ্যপ্রযুক্তি শিল্পের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞরা মনে করছেন,  আর্থিক মন্দা যদি কাটিয়ে না ওঠা যায় তাহলে চলতি বছরে প্রায় পঞ্চাশ হাজারের বেশি কর্মীরা কর্মহারা হয়ে যেতে পারেন। ইতি মধ্যেই ওলা বাইজু, বেদান্ত,আনএকাডেমি, এম পি এল এবং এম ফাইন এর মত সংস্থা কর্মীদের ছাটাই করতে শুরু করে দিয়েছে। ওদের ভবিষ্যতে ব্যাপারটি যে ভীষণ ভয়ঙ্কর দিকে যেতে চলেছে তা বলাই বাহুল্য।