গ্যাসের দাম বাড়ানোর পরও স্বস্তি পেল গ্ৰাহকেরা, প্রায় দ্বিগুণ করা হলো ভর্তুকির পরিমাণ এবার থেকে…

LPG সিলিন্ডারের দাম বৃদ্ধি পাওয়ার পর স্বস্তি পেল মোদী সরকার, কারণ কেন্দ্রীয় সরকার এবার প্রতি গ্যাস সিলিন্ডার পিছু পাওয়া ভর্তুকির পরিমাণকে দ্বিগুণ করে দিয়েছে। আর এ কথা গত বৃহস্পতিবার দিন পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে। এর পাশাপাশি এদিন গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ার যে প্রধান কারণ তাও জানিয়ে দেওয়া হয়েছে। তবে আর দেরি না করে বলে দেওয়া যাক প্রতি সিলিন্ডার পিছু ভর্তুকির পরিমাণ এখন কত হতে চলেছে।

তবে বলে রাখি পেট্রোলিয়াম মন্ত্রকের পক্ষ থেকে বেরিয়ে আসা বিবৃতিতে জানানো হয়েছে যে এখন দিল্লিতে বর্তমানে 14.2 কেজি সিলিন্ডার পিছু 135.86 টাকা করে ভর্তুকি দেওয়া হয়ে থাকে, তবে এবার থেকে সেই ভর্তুকির পরিমাণ বাড়িয়ে করা হলো 291.48 টাকা। ঠিক একইভাবে এবার প্রধানমন্ত্রী উজ্জ্বলা স্কিমের আওতায় প্রতি সিলিন্ডার পিছু টাকার পরিমাণ ছিল আগে 174.76 টাকা তা থেকে বাড়িয়ে এখন প্রতি সিলিন্ডার পিছু ভর্তুকির পরিমাণ করা হয়েছে 312.48 টাকা।

তবে এখন অনেকেরই মনে প্রশ্ন আসতে পারে যে হঠাৎ করে কেন বাড়নো হল এই এলপিজি গ্যাসের দাম।তো তাদের উদ্দেশ্যে বলে রাখি 2020 জানুয়ারিতে আন্তর্জাতিক বাজারেও এলপিজির দাম উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাওয়ার দরুনই দেশের বাজারেও এখন এলপিজির দাম ক্রমশ বৃদ্ধি করা হয়েছে। দিল্লিতে ভর্তুকিযুক্ত এলপিজি সিলিন্ডার বাদ দিয়ে 14.2 কেজি LPG সিলিন্ডারের দাম 144.50 টাকা বাড়ানো হয়েছে যার ফলে বর্তমানে গ্যাসের দাম 714 টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে 858.50 টাকা। তবে এ বিষয়ে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের তরফ থেকে যে বিবৃতি জারি করা হয়েছে সেখানে জানানো হয়েছে সারা দেশ জুড়ে তারা দেশের প্রায় 26 কোটিরও বেশি মানুষকে সরকারের তরফ থেকে ভর্তুকি প্রদান করে থাকে।

Related Articles

Close