বছরের প্রথম দিনেই বাড়ল রান্নার গ্যাসের দাম! চিন্তায় মাথায় হাত মধ্যবিত্তদের

বছরের প্রথম দিন এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তন করল তেল কোম্পানি গুলি। ২০২০ ডিসেম্বরে দু’দফায় বেড়েছিল গ্যাসের দাম। ডোমেস্টিক সিলিন্ডার 14.2কেজি সিলিন্ডারের দাম বেড়েছিল 100 টাকা। ফলে নতুন বছরের প্রথম মাসে রান্নার গ্যাসের দাম কি হবে তা নিয়ে এমনিতেই চিন্তায় ছিল মধ্যবিত্ত।

করোনা আবহে আর্থিক অবস্থা শোচনীয়। এদিকে জিনিসপত্রের দাম ঊর্ধ্বমুখী। মূল্যবৃদ্ধির এই বাজারে সংসার চালাতে নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের। তারই মধ্যে ক্রমাগত গ্যাসের দাম বাড়ায় চিন্তা বাড়ছিল। রান্নার গ্যাসের দাম বাড়লে সরাসরি প্রভাব ফেলে মধ্যবিত্তের রান্নাঘরে। ভর্তুকি থাকলেও তার পরিমাণ এত অল্প যে তার ফলে কিছু লাভ হচ্ছে না।

এই পরিস্থিতিতে আপাতত স্বস্তির খবর। জানুয়ারি মাসে রান্নার গ্যাসের দাম অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে তেল কোম্পানি গুলো। আজ শুক্রবার 1 জানুয়ারি 2021 থেকে কলকাতায় গার্হস্থ্য 14.2 কিলো এলপিজি এর দাম থাকছে 720 টাকা 50 পয়সা। অন্যদিকে বাণিজ্যিক ডোমেস্টিক সিলিন্ডারের 19kg দাম পড়বে 1410 টাকা এক্ষেত্রে 22 টাকা 50 পয়সা বাড়ানো হয়েছে।

 

এবার থেকে অনলাইনে করা যাবে পেগ বুকিং, থাকছে হুইস্কি-সোডা, মুরগি-মটন এর ব্যবস্থা

জানুয়ারিতে সিলিন্ডারে ভর্তুকি বাবদ গ্রাহকরা কত টাকা পাবেন সেই বিষয়ে এখনও তেল কোম্পানি গুলো সঠিক ভাবে কিছু জানায়নি। প্রসঙ্গত ডিসেম্বরে গার্হস্থ্য গ্যাস দু’দফায় 100 টাকা বেড়ে গেলেও ভর্তুকি বাবদ গ্রাহকরা পেয়েছেন 19 টাকা 57 পয়সা৷ বিশেষজ্ঞদের মতে দাম না বাড়ায় এখনো সম্পূর্ণ নিশ্চিত হবার অবকাশ নেই। কারণ গত ডিসেম্বরে প্রথম দফায় দু তারিখ থেকে রান্নার গ্যাসের দাম বেড়েছিল। 15 ই ডিসেম্বর ফের গ্যাসের দাম বাড়ানো হয়েছিল। তাই এই বছরের শুরুতেই এমন কিছু করা হবে না তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না।

এছাড়াও নতুন বছরে গ্যাসের দামের ক্ষেত্রে আরও একটি পরিবর্তন এসেছে। এবার থেকে প্রত্যেক সপ্তাহে নতুন দাম নির্ধারণ করা হবে৷ বিশ্ববাজারে প্রতিদিন জ্বালানির দামের সঙ্গে সামঞ্জস্য রেখে আন্তর্জাতিক বাজারের ওঠাপড়ার ভিত্তিতে তেল কোম্পানিগুলি এই সিদ্ধান্ত নিয়েছে৷ ফলে চলতি মাসের যেকোনো সময় তেল কোম্পানিগুলি রান্নার গ্যাসের দাম পরিবর্তন করতে পারে এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।