প্রবীণ নাগরিকদের জন্য ট্যাক্স-সেভিং ফিক্সড ডিপোজিটে মিলছে ৭.২৫ শতাংশ পর্যন্ত সুদ, দেখুন গোটা তালিকা

একজন মানুষের শেষ সম্বল হলো অর্থ। তাই প্রবীণ নাগরিকদের সাধারণ কিছু নিরাপদ আশ্রয়ের হেতু নিজের পুঁজি জমা টাকা জমিয়ে রাখতে বেশি ভালবাসেন এমন কোন জায়গায় যেখানে লাভজনক সুদের হার দেয়। যেকোনো ঝুঁকিমুক্ত আর্থিক বিকল্পতে টাকা জমা রাখতে ভালোবাসেন প্রবীণ নাগরিকরা। এমন একটি বিকল্পহীন স্থান হল ফিক্স ডিপোজিট। এই ফিক্সড ডিপোজিট কোন আর্থিক ঝুঁকি ছাড়া আপনাকে নিশ্চিত রিটার্ন দেবার শর্ত রাখে। প্রবীণ নাগরিকদের বিভিন্ন উদ্বেগ গুলির মধ্যে একটি হলো, কর পরিকল্পনা।

কর পরিকল্পনা যদি সঠিকভাবে না হয় সে ক্ষেত্রে বিনিয়োগের ক্ষেত্রে রিটার্ন কমে যেতে পারে। ট্যাক্স সেভিংস ফিক্স ডিপোজিট হলো এমন একটি আর্থিক বিকল্প, যা আয়কর আইনের ধারা ৮০ সি – এর অধীনে টেক্স বাঁচানোর জন্য বিনিয়োগ করার অনুমতি দেয়। এই ট্যাক্স সেভিংস স্কিমে টাকা রাখার নূন্যতম সময় হল পাঁচ বছর।

এফডিতে টাকা জমা রাখার জন্য প্রবীণ নাগরিকদের উচ্চ হারে সুদ দেওয়া হয়। এই উচ্চ সুদ দেওয়ার পাশাপাশি প্রবীণ নাগরিকদের ট্যাক্স বাঁচাতে সাহায্য করে এই এফডি। এফডিতে টাকা জমা দেবার জন্য ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্স ছাড় দেওয়া হয়। এই সেভিংস fd তে টাকা রাখতে হয় ৫ থেকে ১০ বছরের জন্য, সেক্ষেত্রে সময়ের আগে টাকা তুলে নেওয়ার কোনো ছাড়পত্র দেওয়া হয় না।

একজন ব্যক্তি যে ব্যাংকে সেভিংস অ্যাকাউন্ট রয়েছে, সেই ব্যাংকেই ফিক্স ডিপোজিট অ্যাকাউন্ট খোলার পরামর্শ দেওয়া হয় তাকে। তবে কোনো আর্থিক প্রতিষ্ঠান, যেখানে কিনা লাভজনক সুদের হার দেওয়া হয় সেখানেও আপনি ফিক্স ডিপোজিট অ্যাকাউন্ট খুলতে পারেন। ট্যাক্স সেভিংস অ্যাকাউন্ট খোলার আগেই বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সুদের হার তুলনা করে নেওয়া উচিত।