বাদাম খেলে কমবে ফ্যাট! জানুন কীভাবে??

আমাদের মধ্যে অনেকেরই বাদাম খুব পছন্দের। হয়তো আপনাদের এটা জেনে আশ্চর্য হতে পারে সে বাদামেও ফ্যাট কমানোর প্রতিভা আছে। অনেকে বলে বাদাম খেলে শরীরে নাকি ফ্যাট বেশি ধরে ,তা অবশ্যই এই জন্য মনে হয় কারণ , বাদামে ফ্যাট থাকে। কিন্তু আমাদের এটা জেনে নেওয়া উচিত বা জানা দরকার যে বাদামে গুড ফ্যাট থাকে যা আমাদের শরীরের পক্ষে অত্যন্ত প্রয়োজনীয় এমনকি যারা ফ্যাট লস করতে চায় তাদেরও গুড ফ্যাট খুব প্রয়োজন।। কারণ ফ্যাট ছাড়া আমাদের শরীর কোন রকম ভাবেই শক্তি উৎপন্ন করতে পারে না। এবং বাদামের অন্য আরেকটি গুণ হলো এটি কোলেস্টেরল কমাতে সাহায্য করে।
বাদামের এই গুণগুলি সম্বন্ধে কিছু সামান্য ধারণা পাওয়া গেল, কিন্তু বাদাম অবশ্যই গাছ বাদাম হতে হবে। কাঠবাদাম, পেস্তাবাদাম, আরমন্ড, হেজেল নাট, ওয়ালনাট, কাজুবাদাম, ব্রাজিল নাট ইত্যাদি। এদের মধ্যে কাজু বাদাম ,পেস্তা বাদাম এই দুটি সাধারণত আমাদের কাছে সহজলভ্য হয়ে থাক।।

এই সম্বন্ধে একটি গবেষণা:-

ক্যারোল ও’নেইল , আমেরিকা যুক্তরাষ্ট্রের লুসিয়ানা এর এগ্রিকালচার সেক্রেটারি এবং এ গবেষণার অন্যতম প্রধান ব্যক্তিত্ব।
বাদামের মধ্যে পলিআনস্যাচুরেটেট ফ্যাটি এসিড, মনোআনস্যাচুরেটেড ফ্যাট, ভিটামিন ই, ইত্যাদি থাকে।ক্যারোল ও’নেইল এনার মতে এই উপাদান গুলি মানুষের বাড়তি খিদে দমনে সাহায্য করে যার ফলে শরীরের ফ্যাটের গলন শুরু হয়।। এনার গবেষণায় ১৪ হাজার মানব মানবী এর ওপর পরীক্ষা করা হয়, এদের মধ্যে কিছু জনের দৈনিক খাবারে বাদাম ছিল এবং কিছু জনের ছিল না। গবেষণা শেষে দেখা গেল যাদের দৈনিক খাবারে কাছের বাদাম ছিল তারা অনেক বেশি ফ্যাট লস করতে সক্ষম হয়েছে তাদের থেকে যাদের দৈনিক খাদ্যের বাদাম ছিল না। এছাড়াও তাদের মধ্যে আরো কিছু গুন দেখা গেল যেগুলো মধ্যে অন্যতম ছিল তাদের মধ্যে গুড কোলেস্ট্রল অনেক বেশি ছিল অন্যদের থেকে। দৈনিক ১ থেকে ৩ কাপ বাদাম খেলে আমাদের শরীরে সাধারন থেকে অনেক বেশি সুস্থ থাকে, তাই গবেষকরা বাদাম খাওয়ার জন্য পরামর্শ দিয়ে থাকেন।

Desk India

The India News Desk: Famous Bengali News Portal of India, Covers news on Indian politics, Sports, business and entertainment. Email: indiarag.com@gmail.com

Related Articles

Close