বাড়িতে বসেই মাত্র ২ মিনিটে করে নিতে পারবেন এখন আধার কার্ডের ভাষা পরিবর্তন বাংলাতে, রইল পদ্ধতি

নিজের পরিচয় প্রমাণ করার জন্য ভীষণভাবে প্রয়োজনীয় কিছু নথিপত্রের মধ্যে অন্যতম হলো আধার কার্ড। এই আধার কার্ড না থাকলে আপনি যেমন স্বাস্থ্য সাথী কার্ড করতে পারবেন না তেমন করতে পারবেন না লক্ষী ভান্ডার। আদালত থেকে বিদ্যালয় সবেতেই এখন দরকার এই আধার কার্ড। ভোটার আইডেন্টি কার্ডের পাশাপাশি এখন আধার কার্ডের ভীষণভাবে গুরুত্ব সব জায়গায়।

এবার এই আধার কার্ডের ক্ষেত্রে নতুন একটি জিনিস সংযোজন করতে চলেছে UIDAI। এবার স্থানীয় ভাষায় আধার কার্ড তৈরি করার কথা জানাল UIDAI। মাতৃভাষায় এবার পাওয়া যাবে আধার কার্ড। অনেকেই ইংরেজি পড়তে এবং বুঝতে অসুবিধা বোধ করেন সে ক্ষেত্রে বাংলা ভাষা অথবা অন্য কোন আঞ্চলিক ভাষায় যদি আধার কার্ড তৈরি করা হয় তাহলে আধারকার্ড পড়তে এবং বুঝতে সুবিধা হবে সাধারণ মানুষের।বাংলা ছাড়াও আধার কার্ড তৈরি করা হবে ইংরেজি, হিন্দি, অসমীয়া, উর্দু,পাঞ্জাবি, উড়িয়া, তামিল, তেলেগু, গুজরাটি,কন্নড়, মালায়ালাম এবং মারাঠি ভাষায়।

এছাড়াও ভাষা পরিবর্তনের জন্য আপনাকে কি কি করতে হবে চলুন জেনে নেওয়া যাক। অফলাইনে স্থানীয় আধার কেন্দ্রে গিয়ে আপনি আবেদন করতে পারেন অথবা অনলাইনে আপনি এইভাবে আধার কার্ডের জন্য আবেদন করতে পারেন। চলুন দেখে নিন অনলাইনে আবেদন করার পদ্ধতি।

সবার আগে আপনাকে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/ খুলতে হবে।

এরপর Update Aadhaar সেকশনে ‘Update Demographic Data Online’-এ ক্লিক করতে হবে।

নতুন যে পেজটি আসবে সেখানে ১২ ডিজিটের আঁধার নম্বরটা আপনাকে দিতে হবে।

এরপর আধার কার্ডের সঙ্গে লিংক করা মোবাইল নম্বরের ছয় ডিজিটের একটি ওটিপি দিতে হবে আপনাকে।

এই ওটিপি দিয়ে লগইন করে আপনাকে ক্লিক করতে হবে আপডেট ডেমোগ্রাফিক ডাটা অপশনে।

এখানে আঞ্চলিক ভাষা সিলেক্ট করার অপশন পাবেন এবং সেখানে পছন্দমত আঞ্চলিক ভাষা আপনাকে সিলেক্ট করতে হবে।

আঞ্চলিক ভাষা পরিবর্তনের জন্য সামান্য কিছু চার্জ আপনাকে দিতে হবে যদি অনলাইনে পেমেন্ট করতে পারবেন আপনি। কার্ড আপডেট হয়ে গেলে আপনি ডাউনলোড করে নিতে পারবেন।