প্রশাসক হিসাবে নরেন্দ্র মোদির ২০ বছর পূর্ণতাতে এখন আপনিও জিততে পারেন ৫০,০০০ টাকা, জানুন বিস্তারিত

নরেন্দ্র দামোদর মোদি ভারতের পঞ্চদশতম প্রধানমন্ত্রী। তার জন্ম ১৯৫০ খ্রিস্টাব্দে ১৭ ই সেপ্টেম্বর বোম্বে প্রেসিডেন্সি (বর্তমান গুজরাট রাজ্যের) মোহনা জেলা বড়নগর নামক স্থানে। তিনি পেলি সম্প্রদায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম দামোদার দাস মূলচাঁদ মোদি ও মাতার নাম হীরা বেহেন মোদি। তিনি তার পিতা-মাতার চার সন্তানের মধ্যে তৃতীয় সন্তান ছিলেন। ছোটবেলায় তাকে স্বামী বিবেকানন্দের জীবন তাকে বিশেষভাবে অনুপ্রাণিত করত। আট বছর বয়সে মোদী রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের স্থানীয় শাখায় তার রাজনৈতিক গুরু লক্ষ্মণরাও ইনামদার নামক এক সাংগঠনিক কর্মীর সংস্পর্শে আসেন। ইনামদার তাকে সঙ্ঘের বালস্বয়ংসেবক হিসেবে দলে নেন।

১৯৮৫ খ্রিষ্টাব্দে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ মোদীকে ভারতীয় জনতা পার্টিতে যোগদান করায়। ১৯৮৮ খ্রিষ্টাব্দে তিনি  ভারতীয় জনতা পার্টির গুজরাট শাখার কার্যনির্বাহী সম্পাদক হিসেবে নির্বাচিত হন। এই পদে তার ভূমিকায় ভারতীয় জনতা পার্টি ১৯৯৫ সালে অনুষ্ঠিত গুজরাট বিধানসভা নির্বাচনে  জয়লাভে সহায়তা করে। দীর্ঘ কয়েক বছর রাজনৈতিক জীবন অতিবাহিত করার পর ২০০১ সালের ৭ই অক্টোবর তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে প্রথম শপথ গ্রহণ করেন আর, এই প্রশাসনিক জীবনের ৭ই অক্টোবর ২০২১ এর তার ২০ বছর পূর্ণ হল।

এই ২০ বছরের যাত্রাকে স্মরণীয় রাখতে MyGovIndia আয়োজন করেছিল সেবা সম্পূর্ণ ক্যুইজ প্রতিযোগিতার। এই প্রতিযোগিতায় সকলকে আহ্বান জানানো হয়েছে পিএম ও অফিসের পক্ষ থেকে টুইট করে মোদির নেতৃত্বাধীন সরকারের বিভিন্ন উদ্যোগ সাফল্য এবং কর্মসূচি সম্পর্কে আমরা কতটা জানি তা জানার জন্য এই কুইজ এর আয়োজন করা হয়েছে।

https://quiz.mygov.in/quiz/seva-aur-samarpan এই লিংকে কুইজের ব্যাপারে সমস্ত তথ্য পাওয়া যাবে। পরবর্তী জেনারেশন কে শিক্ষিত করা, সামাজিক ক্ষমতায়ন, যুবশক্তি, স্বচ্ছ ভারত, নারীশক্তি, আর্থিক অন্তর্ভুক্তি, গ্রামীন বিকাশ, কানেক্টিং ইন্ডিয়া, রিফর্ম টু ট্রান্সফর্ম, অষ্টলক্ষী নর্থ ইস্ট, পাওয়ার ফর অল, ইন্ডিয়া ফাস্ট ফরেন পলিসি, স্বাস্থ্য ভারত, ডিজিটাল ইন্ডিয়া, আত্মনির্ভর ভারত, এক ভারত শ্রেষ্ঠ ভারত, কৃষকদের ক্ষমতায়ন, হর ঘর নাল হর ঘর জল এবং সেবা সমর্পণ সহ মোট ২১ টি বিষয়ে কুইজ আছে এই প্রতিযোগিতায়। এই প্রতিযোগিতায় দশটি প্রশ্নের উত্তর দিতে হবে। আর এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করলে ৩০ সেকেন্ডের মধ্যে সম্পূর্ণ উত্তরগুলো দিতে হবে। ১৭ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত প্রতিদিন একটি করে কুইজ এর আয়োজন করা হয়েছে।

‘সেবা সমর্পণ কুইজ’ সিরিজের একটি অংশ ছিল এটি। সবথেকে বেশি কুইজে অংশ নিয়ে প্রশ্নের সঠিক উত্তর দিতে পারলে থাকছে বাম্পার প্রাইজ। এই কুইজ প্রতিযোগিতার প্রথম পুরস্কার ৫০ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ৩০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার ২০ হাজার টাকা। তাহলে দেরি না করে ঝটপট এই ক্যুইজ প্রতিযোগিতা অংশগ্রহণ করে জিতে নিন ৫০ হাজার টাকা।