এখন প্রতি মাসে অল্প অল্প টাকা জমিয়ে আপনিও হয়ে যেতে পারেন 25 লাখ টাকার মালিক, বিস্তারিত জানতে

আমাদের মধ্যে অনেকেরই জীবনে গাড়ি-বাড়ি করার স্বপ্ন থাকে। আর বাড়ি বা গাড়ি করার জন্য প্রয়োজন মোটা অংকের অর্থ। মোটা অংকের অর্থ পেতে গেলে আপনাকে যে সব সময় ভালো রোজগেরে মানুষ হতে হবে এমনটা কথা নয়। আপনি অল্প অল্প করে টাকা জমিয়েও হতে পারেন লাখোপতি। জমিয়ে কখনো টাকা বাড়ানো যায় না। টাকা বাড়াতে গেলে প্রয়োজন হয় বিনিয়োগের। আর আপনি যদি বিনিয়োগ করতে শেখেন তাহলে ব্যয়কে নিয়ন্ত্রণ করতে শিখবেন। এবার বলবো অল্প করে বিনিয়োগের মাধ্যমে আপনি কিভাবে 25 লাখ টাকার অধিকারী হয়ে উঠবেন সেই বিষয়ে।

বিনিয়োগের যে অন্যান্য মাধ্যমগুলো আছে সেই মাধ্যমগুলোর থেকে এআইপিতে বিনিয়োগ করলে অনেকটাই লাভ পাওয়া যায়। আবার এসআইপি তে বাজারগত ঝুঁকি অনেক কম। প্রথমে আপনি বেশ কিছু মিউচ্যুয়াল ফান্ডগুলো দেখে নিন তারপরে এসআইপি করবেন কিনা সে বিষয়ে নিজেই সিদ্ধান্ত নিন। প্রয়োজন হলে আপনি অনেক বিশেষজ্ঞদের থেকে সাহায্য নিতে পারেন।

অনেক বিশেষজ্ঞ বলেন ব্যায়ের সঠিক ভারসাম্য রেখে তবেই ব্যয় করার সিদ্ধান্ত নিন। কোনো একটি ফান্ডে বিনিয়োগ করার থেকে একটি ছোট সংস্থায় বিনিয়োগ করা অনেক বেশি ভালো। আপনি মনে করলে Axis Blue Chip Fund, Kotak Emerging Equity Fund, Tata Small Cap Fund, Nippon India Value Fund, ICICI Prudential Sensex India Fund এই ফান্ড গুলিতেও বিনিয়োগ করতে পারেন। আপনি যদি প্রতিমাসে এসআইপিতে (SIP) 5000 টাকা করে জমান তবে 15 বছর পর আপনি পাবেন 25 লাখ টাকা। এটি বার্ষিক ১২ শতাংশ রিটার্ন পাবেন।

তবে বিনিয়োগ করার আগে অবশ্যই ভালো করে স্কীমটি সম্পর্কে দেখে নিন। বিশেষজ্ঞদের পরামর্শ নিন এবং যে কোম্পানিতে বিনিয়োগ করবেন সেই কোম্পানিটির সেবিতে রেজিস্ট্রেশন করানো আছে কিনা দেখে নিন।