নতুন খবরবিশেষলাইফ স্টাইল

এখন মোবাইলের মাধ্যমেই করতে পারবেন আসল নকল জিনিসের সনাক্তকরণ, লাগবে কিছু সেকেন্ড মাত্র..

কোন জিনিস আসল না নকল সেটি চিনতে আমরা অনেক ক্ষেত্রেই বিভান্ত হয়ে পড়ি। যেকোনো ব্যয়বহুল জিনিস কেনার সময় যদি জিনিসটি আসল না হয় তার ভয় সব সময় মনে থেকেই যায়। তবে আজকে আপনাদের যে খবরটি আপনাদের জানাবো সেটি আপনাদের কাছে সুসংবাদ হতে পারে কারণ এখন আপনি অতি সহজেই জিনিসটি আসল না নকল সেটি সনাক্ত করতে পারবেন আর এক্ষেত্রে আপনাকে সহায়তা করবে আপনার মোবাইল ফোন।

এখন আপনি আপনার মোবাইল ফোনের মাধ্যমে অতি সহজেই চিনে নিতে পারবেন যে জিনিসটি আপনি কীনেছেন বা কেনার কথা ভাবছেন সেটি আসল না নকল। কনজিউমার মন্ত্রক বিআইএস (BSI) অর্থাৎ ভারতের স্ট্যান্ডার্ডস ব্যুরোর একটি মোবাইল অ্যাপ (Mobile app) চালু করেছে। এই BSI মোবাইল অ্যাপের (BSI monile app) মাধ্যমে এখন আপনি খুব সহজেই আপনার কেনা জিনিসটি আসল না নকল সেটি যাচাই করতে পারবেন। এ বিষয়ে zeebiz.com- এর তথ্য অনুযায়ী, পণ্যের নম্বর দেওয়া আইএসআই মার্ক লাইসেন্স নম্বরটি মোবাইল অ্যাপে রেখে লাইসেন্স নম্বরটি সঠিক কিনা সেটি যাচাই করে পরীক্ষা করা যায়। এক্ষেত্রে পণ্যটি আসল বা নকল সেই সম্পর্কে তথ্য দেবে এটি।

অ্যাপের মাধ্যমেই জানা যাবে সমস্ত তথ্যঃ- লাইসেন্সের নম্বরটি যদি সঠিক হয় তবে প্রোডাক্ট ব্র্যান্ডের তৈরি সম্পর্কিত সমস্ত তথ্য অ্যাপটিতে চলে আসবে।ঠিক একই ভাবে, গহনা কেনার সময়, আপনি মোবাইল অ্যাপে হলমার্ক নম্বরটি পরীক্ষা করে সঠিক গহনা কিনতে পারেন।

শুধু তাই নয় এই অ্যাপের মাধ্যমে নতিভুক্ত করাতে পারবেন যেকোনো ধরনের অভিযোগঃ- যদি লাইসেন্স নম্বর বা হলমার্ক নম্বরটি সঠিক না হয় তবে ওই মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে তৎক্ষণাৎ অভিযোগ নথিভুক্ত করাতে পারবেন।এক্ষেত্রে অভিযোগ নথিভুক্ত করার পর আপনার মোবাইলে চলে আসবে SMS যেখানে লেখা থাকবে আপনার অভিযুক্ত নম্বর ও অভিযোগ নিবন্ধিত বার্তা।

এখন প্রশ্ন কীভাবে করবেন এই অ্যাপটি ডাউনলোড বা কোথা থেকে পাওয়া যাবে এই অ্যাপটি- সবার প্রথমেই বলে রাখি এই অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে উপলব্ধ রয়েছে আপনার প্লে স্টোরে ও IOS স্টোরে।যেখান থেকে আপনি অতি সহজে এই অ্যাপটিকে ডাউনলোড করে নিতে পারবেন। মনে রাখবেন এই অ্যাপটির নীচে লেখা থাকবে GS1,যেটি উভয় প্লাটফর্ম অ্যান্ড্রয়েড ও আইওএস তে উপলব্ধ রয়েছে। এই অ্যাপ্লিকেশনটি পণ্যের পিছনে দেওয়া বারকোডটি স্ক্যান করে। অ্যাপটি খুলুন এবং আপনি যে পণ্যটির বিষয়ে জানতে চান তার কোডটি স্ক্যান করুন।

যদি এক্ষেত্রে বারকোডটি স্ক্যান হচ্ছে না তখন Barcode এর পাশে লেখা GTIN নম্বরটি লিখতে পারেন, যেখানে এই প্রোডাক্ট এর সমস্ত বিষয় আপনার সামনে এসে যাবে। এর তথ্য গুলির মধ্যে থাকবে প্রস্তুতকারক, মূল্য, তারিখ, এফএসএসএআই (FSSAI) লাইসেন্স সম্পর্কিত তথ্য অন্তর্ভুক্ত।

Related Articles

Back to top button