এখন ঘরে বসে অনলাইনের মাধ্যমে করতে পারবেন স্বাস্থ্য সাথী কার্ড, কীভাবে করবেন পদ্ধতি জানতে

বিধানসভা ভোটে নিজেদের জমিকে শক্ত করার জন্য রাজ্য সরকারের সব থেকে বড় চমক ছিল স্বাস্থ্য সাথী কার্ড। বিধানসভা ভোট শুরু হওয়ায় এখন এই দুয়ারে সরকারের ক্যাম্প বন্ধ হয়ে গেছে। এখনো যে সমস্ত পরিবার এই স্বাস্থ্য সাথী কার্ডের সুবিধা পাননি তাদের জন্য অভিনব ব্যবস্থার সঞ্চার করেছে তৃণমূল শিবির। এবার অনলাইনেই আবেদন করা যাবে স্বাস্থ্য সাথী কার্ডের। চলুন এই বিষয়ে বিশদে জেনে নেওয়া যাক।

 

ভোটের মোরসুমে নিজেদের দলকে জয়ী করার জন্য পশ্চিমবঙ্গ সরকারের অভিনব উদ্যোগ ছিল স্বাস্থ্য সাথী কার্ড তৈরি করা। এই কার্ডের আওতায় প্রতিটি পরিবারের প্রতিটি সদস্য বছরে ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার খরচ পেতে পারে। আর এই আশায় রাজ্যের বহু লোক দলে দলে যোগ দেয় এই প্রকল্পে।

এখন পশ্চিমবঙ্গে বিধানসভা ভোট শুরু হয়ে গেছে আর এই মুহূর্তে স্বাস্থ্য সাথী কার্ডের ক্যাম্প বন্ধ হয়ে গেছে। এখনো যারা স্বাস্থ্য সাথী কার্ড বানাননি তাদের জন্য রাজ্য সরকার ওয়েবসাইটের মাধ্যমে স্বাস্থ্য সাথী কার্ড বানানোর ব্যবস্থা করেছে। স্বাস্থ্য সাথী কার্ড বানানোর জন্য রাজ্য সরকারের স্বাস্থ্য সাথী ওয়েবপোর্টালে যান। সেখানে গিয়ে এপ্লাই অনলাইন এ ক্লিক করে আপনার ডকুমেন্টস গুলোকে অ্যাটাচ করে স্বাস্থ্য সাথী কার্ডের আবেদন করুন। স্বাস্থ্য সাথী কার্ডের অ্যাপটা ডাউনলোড করে বাড়িতে বসেও অ্যান্ড্রয়েড ফোনের মাধ্যমে স্বাস্থ্য সাথী কার্ডের জন্য আবেদন করতে পারেন।

স্বাস্থ্য সাথী কার্ডের আবেদনের সময় যদি কোনো সমস্যার সম্মুখীন হন তবে ওই ওয়েবসাইট থেকে স্বাস্থ্য সাথী কার্ডের ফর্ম ডাউনলোড করে পূরণ করে তা আপনার নিকটবর্তী পঞ্চায়েত বা পৌরসভা তে জমা দিন। স্বাস্থ্য সাথী কার্ড ডাউনলোড করতে গিয়েও যদি সমস্যা হয় তবে আপনারা ৯০৭৩৩১৩২১১ নম্বরে হোয়াটসঅ্যাপ করে কিংবা ১৮০০-৩৪৫-৫৩৮৪ টোল ফ্রি নম্বরে ফোন করে নিজের সমস্যার কথা জানান।