হেল্পলাইন নম্বরে ফোন করুন আর বাড়িতে বসেই ঠিক করে নিন আধার কার্ডের নাম, ঠিকানার ভুল ভ্রান্তি

আধার কার্ডে (Aadhaar card) মাঝে মধ্যেই নাম, বাড়ির ঠিকানা ভুল থকে৷ কখনো বা প্রয়োজনে ঠিকানা পরিবর্তন করতে হয়। বাড়ি বদল হলে বা কর্মসূত্রে বদলি হলে নতুন কোনও জায়গায় থাকতে শুরু করলে সে ক্ষেত্রে আপনার আধারের ঠিকানা পরিবর্তন করা খুব জরুরি। কিন্তু আধার কেন্দ্রে যাওয়ার সময় হচ্ছে না তাই  বছরের পর বছর ওই ভুল ঠিকানা রয়ে যাচ্ছে প্রমাণপত্রের মত নথিতে৷   এবার  বাড়িতে বসেই এই সমস্যার সমাধান করতে পারবেন।  করোনা সংক্রমণের কথা মাথায় রেখে আধারের ‘body Unique Identification Authority of India (UIDAI)’ বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে।

 

UIDAI একটি ট্যুইট করেছে। তারা জানিয়েছে, ১৯৪৭ নম্বরটি ফোন থেকে ডায়াল করলেই আপনার আধার সংক্রান্ত সব সমস্যার সামাধান হয়ে যাবে বাড়ি বসেই। কোনও আধারকেন্দ্রতে যেতে হবে না৷  জন্ম তারিখ, নামের বানান, ঠিকানা বদলানোর জন্য৷  কিন্তু  আপনার অভিবাবকের নাম বদলাতে হয়  ফোন নম্বর লিঙ্ক করতে হলে  আপনাকে আধার কেন্দ্রে যেতে হবে।

আপনি UIDAI থেকে জেনে নিতে পারবেন আপনার  সব থেকে কাছে কোন  আধারকেন্দ্র আছে৷ কখন গেলে আপনি সুবিধা পাবেন। আপনি পিন কোড বা রাজ্যের নাম দিয়ে আধারকার্ড সার্চ করতে পারেন। এই লিঙ্কগুলোতে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

https://appointments.uidai.gov.in/EACenterSearch.aspx?value=1 এই লিঙ্কটিতে ক্লিক করলে সরাসরি আধার সাইটে গিয়ে চেক করতে পারবেন।

সস্তায় 365 দিনের জন্য দুর্দান্ত প্ল্যান নিয়ে হাজির Jio,VI, BSNL, Airtel মিলবে Unlimited ডাটা সহ কলিং

https://appointments.uidai.gov.in/(X(1)S(eetddb45ihd24s55t3l3yjiq))/bookappointment.aspx?AspxAutoDetectCookieSupport=1

এই লিঙ্কে গিয়ে নিজের ফোন নম্বর দিন। কোন দিন যেতে চাইছেন সেটা জানিয়ে  কি বদল করতে চাইছেন লিখুন। এবার সময় মতো আধার কেন্দ্রে গেলে আপনি সঙ্গে সঙ্গে সুবিধা পাবেন। লাইন বা ভিড়ের মধ্যে দাঁড়াতে হবে না৷  অনলাইন আধার কার্ডে পরিবর্তন করার জন্য মোবাইল নম্বর রেজিস্ট্রার করতেই হবে৷  যদি না করা থাকে তবে আপনাকে একবার আধার কেন্দ্রে যেতেই হবে।