এবার থেকে অনলাইনে ডাউনলোড করতে পারবেন Ration Card, নতুন সিদ্ধান্ত রাজ্য সরকারের

রেশন কার্ড (Ration Card) নিয়ে নতুন সিদ্ধান্ত নিল রাজ্য সরকার৷ ডাক সমস্যা এবং ভুয়ো উপভোক্তাদের বাদ দিতে খুব শীঘ্রই রাজ্য সরকার রেশন কার্ড সংক্রান্ত কিছু পরিবর্তন আনতে চলেছে। এবার থেকে গ্রাহকরা নিজেদের রেশন কার্ড ডাউনলোড করতে পারবেন অনলাইনে। আধার কার্ড, প্যান কার্ড যেভাবে ডাউনলোড করা হয় সেভাবেই এবার ই রেশন কার্ড ডাউনলোড করতে পারবে৷ সেই সঙ্গে থাকবে ডিজিটাল রেশন কার্ড।

 

খাদ্য দপ্তরের অধিকর্তার মনে করছেন এর ফলে একাধিক সমস্যার সমাধান হবে। রাজ্যের 10 কোটি মানুষের কাছে ডিজিটাল রেশন কার্ড পৌঁছে দেওয়ার লক্ষ্য পূরণ হবে খুবই সহজে। সেইসঙ্গে সমস্ত রেশন কার্ড এর ডিজিটালাইজেশন হয়েছে কি না তা খুব সহজেই দেখা যাবে।

বছরের প্রথম দিনেই বাড়ল রান্নার গ্যাসের দাম! চিন্তায় মাথায় হাত মধ্যবিত্তদের

পশ্চিমবঙ্গের খাদ্য দপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইট wbpds.gov.in থেকে নিজেদের মোবাইল নম্বর দিয়ে রেশন কার্ড ডাউনলোড করতে পারবেন। তবে এর জন্য ব্যক্তির আধার নম্বর এবং মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে। ই-রেশন কার্ড ডিজিটাল রেশন কার্ডের মতই বৈধ। রেশন কার্ডের জেরক্স কপি অথবা মোবাইল থেকে রেশন কার্ড এর ছবি দেখালে রেশন দোকানে খাদ্য সামগ্রী দেওয়া হবে৷

পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর তাদের অফিসিয়াল ওয়েবসাইটে সিটিজেন নামের একটি জায়গা রেখেছেন। যেখানে ক্লিক করলে ভর্তুকিযুক্ত এবং ভর্তুকিহীন ডিজিটাল রেশন কার্ডের আবেদন করতে পারবেন। নিজেদের পরিবারের সদস্যদের নাম নথিভুক্ত করা যাবে৷ মোবাইল নাম্বার অথবা ঠিকানা পরিবর্তন করা যাবে৷ আধার এবং মোবাইল নম্বর সংযুক্ত করা থাকলে সমস্ত কিছুই করা যাবে।