এখন SMS-এর মাধ্যমেই করা যাবে প্যান কার্ডের সাথে আধার কার্ডের সংযুক্তকরণ, জানুন কীভাবে করবেন এই কাজ…

বর্তমান দিনে দেশের সমস্ত নাগরিকদের কাছে আধার কার্ড (Aadhar card) এখন একটা গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে। আধার কার্ড বর্তমান দিনে শুধুমাত্র যে পরিচয় পত্র হিসাবে ব্যবহার হচ্ছে তা নয় এখনকার দিনে আধার কার্ড ব্যাঙ্ক থেকে গ্যাসের কানেকশন থেকে শুরু করে, অফিস সহ সমস্ত রকম সরকারি কাজকর্মের জন্য প্রয়োজনীয় নথি পত্র হিসাবে ব্যবহৃত হয়ে থাকছে। এমনকি সরকারের তরফ থেকে জারি করা একাধিক যোজনার সুবিধা মিলতে প্রয়োজন পড়ছে এই আধার কার্ডের।

 

যার জন্য আধার কার্ডের সমস্ত তথ্য সঠিক রাখা এখনকার দিনে অতি আবশ্যক হয়ে উঠেছে। তাছাড়া আধার কার্ড নিয়ে যখনই কোনো আপডেট আসে সরকারের তরফ থেকে তখন সেই বিষয় নিয়ে দেশের মানুষ চিন্তায় পড়ে যান। তবে এবার সেই আধার কার্ড নিয়েই এক বড়বড় আপডেট বেরিয়ে আসছে যেখানে আপনি শুধুমাত্র একটা SMS এর মাধ্যমে খুব সহজেই প্যান (PAN) কার্ডের সাথে আধার কার্ডের (Aadhar Card) লিঙ্ক করিয়ে নিতে পারবেন। তাহলে এখন প্রশ্ন কীভাবে খুব সহজেই আধার কার্ডের সাথে প্যান কার্ডের সংযোজন করে নিতে পারবেন?

 

SMS এর মাধ্যমে এই প্রক্রিয়া সম্ভব, এর জন্য আপনাকে 567678 কিংবা 56161 নম্বরে SMS পাঠাতে হবে। যেখানে ওই SMS টিতে লিখতে হবে UIDPAN (স্পেস) 12 সংখ্যার আপনার আধার কার্ডের নাম্বার (স্পেস) 10 সংখ্যার আপনার প্যান কার্ডের নাম্বারটি। উদাহরণস্বরূপ এক্ষেত্রে আপনার যদি আধার কার্ডের নম্বর 111122223333 ও আপনার প্যান নম্বর AAAPA9999Q হয় তাহলে আপনাকে SMS টিতে লিখতে হবে UIDPAN 111122223333 AAAPA9999Q।

 

তবে এই দুই ক্ষেত্রেই নাম ও জন্ম তারিখ একই থাকতে হবে। যদি দুটি নথিতে নাম ও জন্ম তারিখ আলাদা হয় তাহলে কিন্তু এই প্রক্রিয়ায় আধার ও প্যান সংযােগ সম্ভব নয়।আয়কর দফতরের ওয়েবসাইট incometaxindia.gov.in. অনুযায়ী এমনটা জানা যাচ্ছে।