LPG ভর্তুকি ব্যাঙ্কে ঢুকেছে কিনা এখন বাড়িতে বসেই সরাসরি চেক করতে পারবেন, কীভাবে চেক করবেন জানতে

প্রত্যেক দিন একটু একটু করে দাম বেড়েই চলেছে রান্নার গ্যাস সিলিন্ডার এর। কিন্তু কেন্দ্র সরকার এর তরফ থেকে রান্নার গ্যাস কেনার জন্য সেই দামের উপরে এক প্রকার ভর্তুকি দেওয়া হয়ে থাকে সমস্ত রান্নার গ্যাস ব্যবহারকারীদের। রান্নার গ্যাসের ভর্তুকির টাকা সরাসরি সব গ্রাহকদের ব্যাংক এর অ্যাকাউন্টে ট্রান্সফার করে দেওয়া হয়ে থাকে। কিন্তু তার জন্য সর্বপ্রথম আপনাকে দেখে চেক করে নিতে হবে আপনি সেই ভর্তুকি পাওয়ার জন্য উপযুক্ত হয়ে সেই তালিকা তে আপনার পড়েছে নাকি।

এবার আপনি যদি ভর্তুকি পাওয়া লোকেদের তালিকা তে পড়েন,তাহলে আপনি অবশ্যই চেক করুন আপনার নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টের পাসবই-এ দেখে নিন আপনার অ্যাকাউন্টে ভর্তুকির টাকা ঢুকছে নাকি ? তবে এক্ষেত্রে আপনি যদি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে আধার লিঙ্ক না করিয়ে থাকেন তাহলে সেই সময় টাকা ঢুকবে না অ্যাকাউন্টে ৷ সুতরাং আর একটুও সময় দেরি না করে তাড়াতাড়ি আধার লিঙ্ক করে নিন আপনার ব্যাংক অ্যাকাউন্ট এর সাথে।

রান্নার গ্যাসের ভর্তুকি না পাওয়ার সবথেকে বড় কারণ—

রান্নার গ্যাসের ভর্তুকি না পাওয়ার সব থেকে বড় কারণ হল এলপিজি আইডি এর সাথে ব্যাঙ্ক এর অ্যাকাউন্ট নম্বর লিঙ্ক না করে থাকা ৷ এবার তার জন্য আপনাকে আপনর নিকটবর্তী কোনো গ্যাস ডিস্ট্রিবিউটার এর সাথে যোগাযোগ করে নিতে হবে ও নিজের সমস্যার বিষয়ে জানাতে হবে৷ আরও এর সাথে আপনি ১৮০০২৩৩৩৫৫৫ এই টোল ফ্রি নম্বর টি তে ফোন করেও অভিযোগ দায়ের করতে পারবেন।

Advertisements

ভারতের বিভিন্ন রাজ্যে রান্নার গ্যাসের ভর্তুকির অর্থের পরিমাণ আলাদা আলাদা হয়ে থাকে ৷ যে সকল ব্যক্তিদের বার্ষিক আয় নূন্যতম ১০ লক্ষ টাকা অথবা তারও অধিক সেই সকল ব্যাক্তিরা রান্নার গ্যাসের ভর্তুকি পাওয়ার উপযুক্ত না৷ এই ক্ষেত্রে বার্ষিক ১০ লক্ষ টাকার আয় এর পরিমাণ স্বামী ও স্ত্রী দুই জনেরই ইনকাম মিলিয়ে হিসেব করা হয় ৷

Advertisements

রান্নার গ্যাসের ভর্তুকি পেতে আপনাকে কি করতে হবে?

সর্বপ্রথম আপনাকে www.mylpg.in নামক অনলাইন ওয়েবসাইটে যেতে হবে।

তারপর তিনটি সংস্থার মধ্যে আপনাকে আপনার সার্ভিস প্রোভাইডার কে সিলেক্ট করতে হবে। (যেমন এইচপি, ইন্ডেন, ইত্যাদি)—

  • তারপর আবার একটি নতুন উইন্ডো খুলে যাবে
  • আপনার ফোনের স্ক্রিন এ, সে রান্নার গ্যাস এর সার্ভিস প্রোভাইডারের সমস্ত তথ্য দেওয়া থাকবে।
  • তারপর ডান দিকে সাইন ইন এবং নিউ ইউজার লেখা অপশনটিকে সিলেক্ট করতে হবে আপনাকে।
  • আপনার যদি আগে থেকে আইডি থেকে থাকে তাহলে সাইন ইন করুণ নাহলে নিউ ইউজার লেখা অপশন সিলেক্ট করতে হবে আপনাকে।
  • তারপর ভিউ সিলিন্ডার বুকিং হিস্ট্রি নামক অপশনটি তে ক্লিক করে সিলেক্ট করুন।
  • ক্লিক করতেই আপনি জানতে পেরে যাবেন আপনার ভর্তুকির টাকার বিষয়ে। রান্নার গ্যাসের ভর্তুকির টাকা আপনি যদি না পেয়ে থাকেন তাহলে ১৮০০২৩৩৩৫৫৫ টোল ফ্রি নম্বরটি তে ফোন করে আপনি অভিযোগ জানাতে পারেন।