এখন আধার কার্ডের নাম, ঠিকানা বদলাতে পারবেন খুব সহজ পদ্ধতিতে UDAI তরফে জারি নতুন নির্দেশিকা..

আধার কার্ড বর্তমান দিনে অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি ভারতবাসী প্রমাণ করার জন্য। শুধুমাত্র ভারতবাসী প্রমাণ করার জন্য নয় ব্যাংক, অফিস সহ সমস্ত সরকারি জায়গাতেই এখন পরিচয় পত্র হিসেবে আধার কার্ড বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। কিন্তু আধার কার্ড তৈরি করার সময় অনেকেরই ভুল তথ্য চলে আসে বা অনেক সময় আধার কার্ডে থাকা তথ্যকে আপডেট করানো প্রয়োজন পড়ে আমাদের। তাই আধার কার্ডের তথ্য আপডেট করা বা কোন ভুল সংশোধন কীভাবে করা যাবে সেই বিষয়ে UIDAI এর তার থেকে নতুন নির্দেশিকা জারি করা হলো।

সম্প্রতি এ বিষয়ে UIDAI এর আধার আপডেট করার ক্ষেত্রে যে সমস্ত নিয়ম ছিল তাতে বেশ কিছু পরিবর্তন এনেছে। দেশের সমস্ত মানুষের যাতে আধার কার্ড হয় তার জন্য UIDAI এর তরফ থেকে দেশের বিভিন্ন জায়গায় আধার সেবা কেন্দ্র চালু করা হয়েছিল। এই সেন্টারে গিয়ে আপনি নতুন আধার কার্ড সহ আধার কার্ডে যদি আপডেট করার থাকে বা ভুল সংশোধন করার থাকে তাও আপডেট করতে পারেন। এই আধার সেবা কেন্দ্র পরিষেবা নেওয়ার জন্য আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে।

প্রথমে আপনাকে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। নতুন আধার কার্ড তৈরি, জন্মতারিখ, নাম, ঠিকানা, মোবাইল নাম্বার, ই-মেল আইডি, বায়োমেট্রিক, জেন্ডার সমস্ত কিছু আপডেট করার জন্য অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। এই অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার জন্য আপনাকে প্রথমে UIDAI এর অফিশিয়াল ওয়েবসাইটে (https://uidai.gov.in) যেতে হবে।এর পর ‘My Aadhaar’ অপশনে যেতে হবে। এরপর বুক অ্যান অ্যাপয়েন্টমেন্ট অপশনে গিয়ে আপনার শহরের নাম দিতে হবে। এরপর প্রসেস টু বুক অ্যান অ্যাপয়েন্টমেন্ট অপশনটি সিলেক্ট করতে হবে।

এরপর আপনার মোবাইলের স্কিনে একটি নতুন পেজ খুলবে যেখানে অপশন থাকবে নিউ আধার, আধার আপডেট এবং ম্যানেজ অ্যাপয়েন্টমেন্ট। এরপর আপনার যেটা দরকার সেটা সিলেক্ট করুন এবং রেজিস্টার মোবাইল নাম্বার দিন আর ক্যাপচা কোড দিন। এরপর আপনার মোবাইল নাম্বারে একটা ওটিপি আসবে সেই ওটিপি এন্টার করলে ভেরিফাই হয়ে যাবে। ওটিপি ভেরিফাই করার পর ওয়েবসাইটে দেওয়া ফর্মটি ফিলাপ করতে হবে। এরপর আপনাকে অ্যাপয়েন্টমেন্ট টাইম সিলেক্ট করতে হবে। এরপর সাবমিট বটনে ক্লিক করতে হবে। সাবমিট বটনে ক্লিক করার পর এই আপনার অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে যাবে।