এখন বাড়িতে বসেই বদলাতে পারবেন রেশন কার্ডের ঠিকানা, কীভাবে পদ্ধতি জানতে

বর্তমানে আধার কার্ডের পর দেশের নাগরিকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্য হয়ে উঠেছে রেশন কার্ড। রেশন কার্ড মূলত যে রাজ্যে বসবাস করা হয় সেই রাজ্যের রাজ্য সরকারের তরফ থেকে প্রদান করা হয়। এই কার্ডের মাধ্যমে দেশের গরীব মানুষদের বিনামূল্যে বা সরকার নির্দিষ্ট দামে চাল, ডাল, আটা,গম, কেরোসিন তেল দেওয়া হয়ে থাকে। মূলত দারিদ্র্যসীমার উপরে(APL) ও দারিদ্র্য সীমার নিচে(BPL) রয়েছেন ব্যক্তিরা রেশন পেয়ে থাকেন।

বর্তমানে সুপ্রিম কোর্ট গোটা ভারতবর্ষে ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু করার নির্দেশ দিয়েছে। যার ফলে রেশনের গুরুত্ব আরো বেড়ে গেছে। সুতরাং রেশন কার্ডের সমস্ত তথ্যই সঠিক থাকা প্রয়োজন। যদি রেশন কার্ডের ঠিকানা এবং মোবাইল নাম্বার ভুল থাকে আপনাদের তাহলে এবার রেশন কার্ডের ঠিকানা, মোবাইল নাম্বার পরিবর্তন করতে পারবেন খুব সহজে। কয়েকটি প্রক্রিয়ার মাধ্যমে ঘরে বসেই বদলে নিতে পারবেন।রেশন কার্ড

জেনে নিন কী কী করতে হবে আপনাকে…

১) প্রথমেই আপনাকে পিডিএস পোর্টাল (www.pdsportal.nic.in) এ গিয়ে আপনার নির্দিষ্ট রাজ্যের লিস্ট দেখতে পেয়ে যাবেন। সেখানে আপনার রাজ্য সিলেক্ট করুন এরপর নতুন পেজ খুলে যাবে।

২) ঠিকানা পরিবর্তনের জন্য আপনাকে প্রথমে রাজ্য সিলেক্ট করতে হবে এবং আপনার আইডি-পাসওয়ার্ড বসাতে হবে। এরপর ডিটেলস দিয়ে সাবমিট করতে হবে নিজের আবেদনপত্রের একটি প্রিন্ট নিজের কাছে রেখে দিন।

কী কী ডকুমেন্টস প্রয়োজন হবে জেনে নিন:—

১) তিনটি পাসপোর্ট সাইজের ছবি।

২) ঠিকানার প্রমাণপত্র।

৩) আপনার যদি নিজস্ব বাড়ি থাকে তাহলে লেটেস্ট টেকস্পেট রিসিপ্ট দিতে হবে।

৪) ভাড়া বাড়িতে থাকলে ভাড়ার রসিদ ব্যাবহার করতে পারেন।

এই ভাবেই চটজলদি বাড়িতে বসে আপডেট করে নিন, আপনার রেশন কার্ডের ঠিকানা ও সংযুক্ত করে নিন মোবাইল নাম্বারটি এরপর নিয়মিত স্ট্যাটাস চেক করতে হবে। খাদ্য দপ্তর থেকে খুব শীঘ্রই সমস্ত ডকুমেন্টস পরীক্ষা করে আপনার ঠিকানা পরিবর্তন এবং মোবাইল নাম্বারটি যুক্ত করে দেওয়া হবে।