মাত্র ১৯৯৯ টাকা দিয়ে এখন আপনিও করতে পারবেন Jio Phone Next বুকিং, কীভাবে করবেন জানুন বিস্তারিত

ভারতের সবচেয়ে জনপ্রিয় টেলি সংস্থা রিলায়েন্স জিও (Reliance Jio) এবার অফিশিয়াল লঞ্চ করবে তার নতুন 4G স্মার্টফোন। যার নামকরণ করা হয়েছে Jio Phone Next। আর Reliance এবং Google এর সস্তার ফোরজি স্মার্টফোন সম্পর্কে সমস্ত তথ্য দেওয়া হয়েছে। ৪ নভেম্বর দীপাবলীর দিন থেকেই এই ফোনটি গ্রাহকেরা ক্রয় করতে পারবেন। এই ফোন মাত্র ১৯৯৯ টাকা খরচ করলেই পাওয়া যাবে, আর তার সাথে মাসিক ৩০০ টাকা করে EMI দিলেও এই ফোন পেয়ে যাবেন গ্রাহকেরা। Jio Phone Next সফটওয়্যার প্রগতি অপারেটিং সিস্টেমের, যার ফলে শুধুমাত্র ভারতীয়রা এই ফোন অপারেট করতে পারবে।

ভারতে Jio Phone Next ফোনের দাম মাত্র ৬৪৯৯ টাকা। প্রাথমিকভাবে ১৯৯৯ টাকার বিনিময়ে এই ফোন গ্রাহকেরা পাবেন এবং পরবর্তীতে বাকি টাকা EMI এর মাধ্যমে কিস্তিতে শোধ করতে পারবেন। যদিও তার সঙ্গে ৫০১ টাকা প্রসেসিং ফী চার্জ করা হবে। রিলায়েন্স জিও তরফ থেকে জানানো হয়েছে, আগামী ৪ নভেম্বর অর্থাৎ দীপাবলি দিন থেকে এই ফোন কিনতে গেলে গ্রাহককে তার নিকটবর্তী Jio Mart ডিজিটাল রিটেইলার বা কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইট থেকে রেজিস্টার মধ্য দিয়ে যেতে হবে।

এই প্রক্রিয়া গ্রাহকেরা WhatsApp এর মাধ্যমে সম্পন্ন করতে পারবেন। তার জন্য গ্রাহকদের ৭০১৮২৭০১৮২ নম্বরে জাস্ট একটা ‘Hi’ লিখে পাঠাতে হবে। আর একবার রেজিস্ট্রেশন হয়ে গেলেই গ্রাহকের ফোনে কনফার্মেশন মেসেজ চলে আসবে। পরবর্তীতে স্থানীয় Jio Mart রিটেইলার শপে গিয়েই গ্রাহককে নিজের JioPhone Next সংগ্রহ করতে হবে।

জিও কোম্পানি থেকে আরও জানানো হয়েছে মোট ৩০ হাজার রিটেলার আউটলেট কে বেছে নিয়েছে কে এই ফোন এর বন্টন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য। সেই সঙ্গেই আবার পেপারলেস ডিজিটাল ফিনান্সিং অপশনও থাকছে। ১৮ মাস এবং ২৪ মাস পর্যন্ত EMI অপশন পেয়ে যাবেন গ্রাহকরা। এই ফোন ক্রয় করলে ভয়েস এবং ডেটা বেনিফিটস থেকে শুরু করে একাধিক পছন্দসই জিও অফার ও পেয়ে যাবেন গ্রাহকের । জিওফোন নেক্সট গ্রাহকদের জন্য EMI অফার হিসেবে কোম্পানি Always-on plan Large plan, XL plan এবং XXL plan ইত্যাদি একাধিক অপশন রয়েছে।

গ্রাহকেরা এই ফোনে যে সমস্ত ফিচারগুলো পেয়ে যাবেন:-

Operating system : Pragati Software।

ডিসপ্লে : ৫.৫ ইঞ্চি, HD+ (১৪৪০x৭২০ পিক্সেল রেজোলিউশান)। সুরক্ষার জন্য দেওয়া হচ্ছে Corning Gorilla Glass 3 প্রোটেকশন এবং অ্যান্টি-ফিঙ্গারপ্রিন্ট কোটিং।

কোয়াট-কোর প্রসেসর : ʼ১.৩ GHz কোয়ালকম স্ন্যাপড্র্যাগন ২১৫ চিপসেট।

ব্যাটারি : এই ফোনে ব্যাটারি ক্যাপাসিটি থাকছে ৩৫০০ এমএইচ ব্যাটারি।

ক্যামেরা : ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা ও ১৩ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা। রিয়ার-ক্যামেরা ফিচার্সের মধ্যে রয়েছে পোর্ট্রেইট মোড, নাইট মোড এবং প্রিলোডেড কাস্টম ইন্ডিয়া-অগমেন্টেড রিয়্যালিটি ফিল্টার্স।

RAM : ২ জিবি এবং ৩২ GB পর্যন্ত স্টোরেজের সঙ্গে। এছাড়াও, ফোনে থাকছে একটি ডেডিকেটেড মাইক্রোএসডি কার্ড স্লট, যার সাহায্যে স্টোরেজ 512GB পর্যন্ত বাড়িয়ে নিতে পারবেন গ্রাহকরা।

কানেক্টিভিটি: এই ফোনটিতে থাকছে Micro-USB পোর্ট, 3.5mm অডিও জ্যাক, Bluetooth v4.1, Wi-Fi এবং ডুয়াল সিম (ন্যানো) স্লট। অনবোর্ড সেন্সরের দিক থেকে অ্যাক্সিলারোমিটার, লাইট সেন্সর এবং প্রক্সিমিটি সেন্সর দেওয়া হয়েছে।

উপরিক্ত ফিচার গুলো ছাড়া গ্রাহকেরা জিওর এই ফোনে আরো অনেক সুবিধা পাচ্ছেন। Jio Phone Next মডেলে থাকছে Google Assistant সাপোর্ট, যার সাহায্যে গ্রাহকরা ‘Open App’, ‘Manage Settings’ ইত্যাদি ভয়েস কমান্ডের মধ্যে দিয়ে একাধিক সুবিধা উপভোগ করতে পারবেন। এছাড়াও, এই ফোনে রয়েছে ‘Read Aloud’ ফিচার, যা গ্রাহকদের অন-স্ক্রিন কোনও কনটেন্ট পড়ে দিতে পারবে। তবে, তার জন্য ইউজারদের পছন্দসই একটি ভাষা বেছে নিতে হবে। তবে, এই জিওফোন নেক্সট-এর সবথেকে আকর্ষণীয় ফিচার্স হল, তার ‘Translate’ ফাংশনালিটি।