এখন ঘরে বসেই আবেদন করতে পারবেন ড্রাইভিং লাইসেন্সের জন্য, তাই দেরি না করে এখুনি…

মোটর ভেহিকেল চালানোর ক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স কতটা গুরুত্বপূর্ণ নথি তা আমরা ভালোভাবে জানি। একজন ব্যক্তির ড্রাইভিং লাইসেন্স ছাড়া কোন প্রকারের মোটর ভেহিকল চালানো আইনত অপরাধ। শুধু মোটর ভেহিকেল চালানোর ক্ষেত্রে নয় ড্রাইভিং লাইসেন্স আমাদের অনেক গুরুত্বপূর্ণ নথি হিসেবেও কাজ করে। এই ড্রাইভিং লাইসেন্স নিয়ে এক নতুন পদক্ষেপ নেওয়া হল। যদি আপনার ড্রাইভিং লাইন্সেস এখনো হয়নি বা এবারে করাব কথা ভাবছেন তাহলে আর বাইরে ঘোরাঘুরি করার প্রয়োজন পড়বে না।

ঘরে বসেই আপনি ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারেন। ডিজিটাল যুগে এমনই সুবিধা নিয়ে এলো সরকার। তাই এবার থেকে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য দৌড়াদৌড়ি করার কোন প্রয়োজন পড়বে না। শুধু তাই নয় দিল্লির সমস্ত রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসগুলোর সব কাজকর্ম অনলাইনের মাধ্যমেই হবে এবার থেকে। এই নতুন অনলাইনের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স, যানবাহনের রেজিস্ট্রেশন সার্টিফিকেট, লারনাস লাইসেন্স সার্টিফিকেট গুলি পাবার জন্য আবেদন করলে আগের তুলনায় অনেক তাড়াতাড়ি আবেদনকারীর কাছে পৌঁছে যাবে।

ইতিমধ্যেই এই নিয়ম অনুযায়ী গোয়া, গুজরাট, তামিলনাড়ু, মহারাষ্ট্র, হরিয়ানা সহ আরো অন্যান্য রাজ্যের বাসিন্দারা এই অনলাইনে আরটিও সুবিধা খুব শিগগিরই পেতে চলেছেন। ড্রাইভিং লাইসেন্সের জন্য অনলাইনে আবেদন করার প্রক্রিয়াকে আরও সহজ করে তোলার জন্য সরকারের তরফ থেকে একটি সফটওয়্যার আনা হয়েছে। এর মাধ্যমে আবেদনকারীরা খুব সহজেই আবেদন করতে পারবেন। এবার থেকে নয়াদিল্লি ট্রান্সপোর্ট বিভাগ কোনরকম কাগজ গ্রহণ করবে না। এমনকি ইলেকট্রনিক ট্রানজেকশন এর মাধ্যমে টাকা নেওয়া হবে।

যারা অনলাইনে ফর্ম জমা করতে পারবে না বা প্রয়োজনীয় ফি জমা দিতে পারবে না তাদের জন্য অন্য রকম ব্যবস্থা করা হয়েছে সরকারের তরফ থেকে। এই সমস্ত মানুষদের জন্য ডোর স্টেপ ডেলিভারির ব্যবস্থা করা হয়েছে। এই ডোর স্টেপ ডেলিভারির সুবিধা নিতে হলে আবেদনকারীকে 1076 নাম্বারে কল করতে হবে। এরপর ট্রান্সপোর্ট বিভাগের কর্মী তার বাড়িতে গিয়ে সমস্ত রকম নথি সহ ফস সংগ্রহ করবেন। অনলাইনে আপনি যদি ড্রাইভিং লাইসেন্স ও আরো অন্যান্য পেতে চান তাহলে আপনাকে লগইন করতে হবে www.parivahan.gov.in এই ওয়েবসাইটে।

এই ওয়েবসাইটে যাওয়ার পর আপনি Vehical Registration Related service বলে একটা অপশন থাকবে সেখানে যানবাহনের রেজিস্ট্রেশন সংক্রান্ত যাবতীয় তথ্য ও সেবা পাওয়া যাবে। আপনার যদি ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত যাবতীয় তথ্য সেবা পেতে চান তাহলে ওখানে Driving Licence Related Services বলে একটি অপশেন থাকবে সেখানে ক্লিক করতে হবে। ইফতারে আপনি আপনার চাহিদা অনুযায়ী যেটি প্রয়োজন পড়বে সেই সেবাটি এখানে পেয়ে যাবেন। তাছাড়া উপরের দিকে একটু নীচেই পাবেন অনলাইন যাবতীয় সেবা। যদি আপনার যানবাহন রেজিস্ট্রেশন করাতে হয় বা ড্রাইভিং লাইসেন্স করাতে হয় সোজা চলে যান উপরের ওয়েব সাইটে।