আইন মন্ত্রকে চিঠি নির্বাচন কমিশনারের,এবার আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করতে হবে ভোটার আইডি কার্ড!নাহলে..

প্যান কার্ড, মোবাইল নম্বর, ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা নির্দেশিকার এর আগে উপর মহল থেকে এসেছিল। এই নির্দেশিকা মূলত কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দেওয়া হয়েছিল। কিন্তু এবার ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন। এ নিয়ে নির্বাচন কমিশন আইন মন্ত্রকে চিঠিও দিয়েছে। নির্বাচন কমিশনের দাবি আধার কার্ডের সঙ্গে যদি ভোটার কার্ডের লিঙ্ক করা হয় তাহলে ভুয়া ভোটারের সংখ্যা কমবে। দীর্ঘদিন ধরে দাবি উঠছে যে ভুয়া ভোটারের সংখ্যা দিন দিন বাড়ছে।

মূলত এই কারণে নির্বাচন কমিশন এই পরিকল্পনা নিতে বাধ্য হয়েছে। নির্বাচন কমিশনের এই দাবি বহুদিন ধরে ছিল। 2016 সালে এ কে জ্যোতি নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্বে আসার পরে এই দাবি আরো জোরালো হয়। এখনো পর্যন্ত মোট 32 কোটি আধার কার্ডের সঙ্গে ভোটার নম্বর লিঙ্ক করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। প্রসঙ্গত, 2015 সালে আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের লিঙ্ক করার ব্যাপারে প্রথম নির্দেশিকা দেয় নির্বাচন কমিশন।

এরপর সুপ্রিম কোর্টের নির্দেশে তার ওপরে স্থগিতাদেশ দেয়। শীর্ষ আদালতের স্পষ্টভাবেই নির্বাচন কমিশনকে জানিয়ে দেন, কেন্দ্রের জনকল্যাণ মূলক প্রকল্প এবং রেশন বিতরণ ছাড়া আর কোন কিছুতেই আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক নয়। এরপর 2017 সালে নির্বাচন কমিশন ফের শীর্ষ আদালতে যায়। এবং সেখানে বলা হয় আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের লিঙ্ক করার নির্দেশ দেওয়া হোক। এবার দেখার বিষয় হলো নির্বাচন কমিশনের এই নয়া পরিকল্পনা ভুয়া ভোটার দের হাত থেকে কতটা বাঁচাতে পারে।খবরটি ভালো লাগে থাকলে আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না, আরো এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেসবুক পেজ ইন্ডিয়া নিউজ এ।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close