এবার বাড়িতে বসেই তুলতে পারবেন আপনার প্রয়োজনের টাকা, নতুন পরিষেবা চালু করল ভারতীয় ডাক

বর্তমান দিনে টাকা তোলার জন্য ব্যাংকে লম্বা লাইন দিতে হয়না গ্রাহকদের। লম্বা লাইন দিয়ে টাকা তোলার দিন অনেকদিন আগেই শেষ হয়ে গেছে বলা চলে।বর্তমান দিনে এটিএম এই ঝঞ্ঝাট থেকে মানুষকে অনেকটা মুক্তি দিয়েছে। এটিএম সুবিধা হওয়ার ফলে আমরা যখন খুশি আমাদের প্রয়োজন মতো টাকা তুলতে পারি। এবং মানুষকে ব্যাংকে সময় মতো গিয়ে টাকা তোলার জন্য আর লম্বা লাইনে দাঁড়াতে হয় না।

কিন্তু এবার যে পদ্ধতি আনা হচ্ছে সেটির দ্বারা আমরা ঘরে বসে টাকা তুলতে পারবো অর্থাৎ আমাদেরকে এটিএম পর্যন্তও যেতে হবে না। এমনই এক ধরনের বিশেষ উদ্যোগ নিতে চলেছে ভারতীয় ডাকঘর। ইন্ডিয়া পোস্ট বা ভারতীয় ডাকঘর এমন এক পরিষেবা নিয়ে আসছে গ্রাহকদের সুবিধার্থে। এই পরিষেবার জন্য AEPS বা আধার এনাবেলড পেমেন্ট সিস্টেম পরিষেবা চালু করা হচ্ছে ভারতীয় ডাকঘর এর তরফ থেকে।

রাষ্ট্রায়ত্ত এই সংস্থা জানিয়েছে যে এই পরিষেবার মাধ্যমে গ্রাহকরা বাড়িতে বসেই অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন। তবে টাকা তোলার জন্য পোস্টম্যানের সাহায্য নিতে হবে গ্রাহকদের। তাদের সঙ্গে এক ধরনের যন্ত্র থাকবে যার মাধ্যমে টাকা তোলা যাবে। তবে এর জন্য ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক থাকতে হবে ওই গ্রাহকের। গ্রাহকরা তাদের আধার কার্ডের মাধ্যমে তাদের নিজেদের একাউন্ট থেকে টাকা তুলতে পারবেন। এর সঙ্গে লাগবে আঙ্গুলের ছাপ।জানা গিয়েছে এই পরিষেবার যে কোন ব্যাংক থেকে টাকা তোলা যাবে।

ভারতীয় ডাকঘর তরফ থেকে জানানো হয়েছে যে, বাড়িতে বসে এটিএম পরিষেবা ব্যবহার করলে প্রত্যেকটি ট্রানজেকশন 25 টাকা করে চার্জ লাগবে। কিন্তু যদি কোন গ্রাহক ডাকঘরে এসে টাকা তুলে যায় তাহলে তার কোন চার্জ লাগবে না বলে জানিয়েছে এই রাষ্ট্রয়ত্ত সংস্থা। তবে এটিএম চার্জ বাবদ ওই ব্যাংকে যা চার্জ তা গ্রাহকদের দিতে হবে। এই মাস থেকে পরিষেবা চালু করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। ভারতীয় ডাকঘর সূত্রে হাওয়া খবর থেকে জানতে পারা গেছে, অনেক গ্রামের মানুষেরা এখনো পর্যন্ত টাকা তুলতে ব্যাংকে গিয়ে লম্বা লাইন দিতে হয়।


সেই সমস্ত কথা ভেবে এই পরিষেবা আনা হচ্ছে বলে জানিয়েছে। কিন্তু এই আধার এনাবেলড বা AEPS সিস্টেম থেকে শহরের মানুষেরাও বঞ্চিত হবে না।

Related Articles

Close