এবার থেকে পে কমিশন ভুলে যান, কাজের ভিত্তিতে বাড়বে বেতন, যেতে পারে চাকরিও

কিছুদিন আগে একটি খবর শোনা যাচ্ছিল যেখানে গুজব উঠেছিল যে বেতন কমিশন তুলে দেওয়া হবে। আর একবার ফের সামনে এলো ঠিক সেরকমই এক তথ্য। যেখানে শোনা যাচ্ছে সম্ভবত সপ্তম পে কমিশনের এই হবে শেষ পে কমিশন। আর এরপর থেকে অষ্টম বেতন কমিশন আর আসবে না। বদলে অন্য পদ্ধতির মাধ্যমে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মাইনে বাড়ানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাবে মাইনে কী হারে বাড়বে বা কতই বা বাড়বে সেই সংক্রান্ত কোনো সিদ্ধান্ত হয়তো আর এই কমিশন নেবে না ভবিষ্যতে। সেই সিদ্ধান্ত নেওয়ার জন্য দুটি নতুন সিস্টেম চালু হতে পারে।

খবর সূত্রে জানতে পারা গেছে, এবার ব্যবহার করা হবে অ্যাকরয়েড ফর্মুলা। যার দ্বারা নির্ধারিত হবে সরকারি কর্মীদের বেতনের পরিমাণ।এক আধিকারিক জানিয়েছেন, গত কয়েক মাস ধরে এই বিষয়ে বিস্তর আলোচনা হওয়ার পর অবশেষে মোদী সরকার নতুন পদ্ধতির দিকে এগোচ্ছে।আর খুব দ্রুত সেই পদ্ধতি প্রয়োগ করা হবে বলে খবর পাওয়া যাচ্ছে।জানা যাচ্ছে যে এই ফর্মূলায় বেতন বৃদ্ধির হার সম্পূর্ণ নির্ভর করবে আপনার ওপর।অর্থাৎ আপনার পারফরমেন্সই আপনার নির্ভর করে দেবে বেতন বৃদ্ধির হার।

একই সঙ্গে এই ফর্মুলা তৈরীর ক্ষেত্রে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়া বা কমার বিষয়টি বিবেচনা করা হবে।আর অন্যদিকে এটি ও স্পষ্ট হয়ে গেছে যে খারাপ কাজ করলে আপনার ফল কি হতে পারে মোদি সরকারের তরফ থেকে। সম্প্রতি সরকারের তরফ থেকে জানানো হয়েছে কাজের মান খারাপ হওয়ায় গত পাঁচ বছরে স্বরাষ্ট্রমন্ত্রকে হাজার খানেক কর্মীর চাকরি গিয়েছে। অর্থাত্‍ কর্মীদের রেটিং দেওয়া হবে। ‌যাঁদের রেটিং নিম্নসীমার নিচে থাকবে, তাঁদের ছাঁটাই করাও হতে পারে। এই ফর্মুলাটি যিনি আবিস্কার করেছিলেন তিনি হলেন বিখ্যাত পুষ্টিবিজ্ঞানী ওয়ালেক রুডেল অ্যাকরয়েড। ভারতীয়দের খাবার ও পোশাক পরিচ্ছদের চাহিদার কথা মাথায় রেখেই এই ফর্মুলা তৈরি করেছিলেন তিনি।

এই পদ্ধতির মাধ্যমেই এমন একটি পে প্যাকেজ তৈরি করা যায়, যাতে সাধারণ মানুষ খেয়ে পড়ে সুস্থ স্বাভাবিকভাবে জীবন যাপন করতে পারে। সপ্তম বেতন কমিশনের মাথায় থাকা জাস্টিস এ কে মাথুর এই প্রসঙ্গে বলেন, কর্মীদের নতুন বেতন কমিশনের জন্য 10 বছর অপেক্ষা করানো ঠিক নয়ল প্রত্যেক বছরই বেতন পরিবর্তন করা উচিত্‍। যখন কি আপনারা জানেন সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির জন্য প্রতি 10 বছর অন্তর কয়েকটি পে কমিশন গঠন করা হয়। আর সেখানে কমিশনের সুপারিশ অনুযায়ী বাড়ানো হয় সরকারি কর্মচারীদের বেতনের পরিমাণ।সরকারি কর্মচারীদের বেতন বাড়াতে এখন সপ্তম পে কমিশন গঠন করা হয় 2013 সালে।

সেই কমিশনের সুপারিশ মেনে কেন্দ্রের তরফে বেতন বৃদ্ধির বিষয়টি ঘোষণাও করা হয়। কিন্তু তা এখনও কার্যকর হয়নি।

Related Articles

Close