দারুন খবর! এবার থেকে এটিএম এর পিন ছাড়াই উঠানো যাবে ব্যাংকের টাকা…

যত দিন যাচ্ছে ততই প্রযুক্তি আরো উন্নত হচ্ছে আমাদের সুবিধা বাড়ছে। এর আগে যেখানে টাকা তুলতে গেলে ব্যাংকে লম্বা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হতো সেই সমস্যা এখন তো প্রায় কল্পনা হয়ে দাঁড়িয়েছে সবার কাছে। যবে থেকে দেশে এটিএম কার্ডের সুবিধা এসেছে তবে থেকে এটিএম কার্ডের দৌলতে দেশের যে কোন প্রান্তে এটিএম থেকে নিজের প্রয়োজন মতো টাকা তুলতে পারে সকলেই।

তাছাড়া পাশাপাশি বর্তমান যুগে ক্যাশ লেস লেনদেনের ও সুবিধা দিতে চলেছে বিভিন্ন ব্যাংক।আর এবারও এটিএম এর মাধ্যমে টাকা তোলার নিয়মে বড়সড় রদবদল করতে চলেছে ,এবার এই নতুন নিয়মের দরুন পিন নম্বর ছাড়াই এটিএম এর মাধ্যমে টাকা তুলতে পারবেন আপনি। সম্প্রতি রিজার্ভ ব্যাংকের তরফ থেকে এই নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। যার মাধ্যমে এটিএম কার্ডের গ্রাহকেরা নিজস্ব এটিএম দিয়ে পিন নম্বর ছাড়াই নিজের প্রয়োজন মত টাকা তুলে নিতে পারবেন এটিএম থেকে।

ইতিমধ্যে আরবিআই তরফ থেকে এই নির্দেশিকা সমস্ত ব্যাংক গুলির কাছে পৌঁছে দেওয়া হয়েছে। তবে এখন অনেকের মনে প্রশ্ন আসতে পারে কীভাবে এটিএমের পিন ছাড়ায় টাকা উঠানো সম্ভব হতে পারে।তাদের উদ্দেশ্যে বলে রাখি এই বিষয়ে এখন পর্যন্ত যা জানতে পারা গেছে তাতে শোনা যাচ্ছে এই নতুন পদ্ধতির মাধ্যমে এটিএম কার্ডের মধ্যে টাকা তুলতে গেলে কোন পিন নাম্বার লাগবে না গ্রাহকেরা টাকা তুলতে গেলে তার চোখ ডিটেক্ট করবে এটিএম মেশিন।

আর এই ভাবে এটিএম থেকে টাকা তুলতে সক্ষম হবে সেই এটিএম কার্ড হোল্ডার। আসলে বর্তমান দুনিয়াতে যেভাবে ডিজিটাল ইন্ডিয়ার চুরির মাধ্যম বাইরে বেরিয়ে আসছে তাতে ব্যাংক জালিয়াতি ক্রমশ বেড়ে চলেছে, বর্তমানে তাতে এটিএম কার্ড ও সুরক্ষিত নয়। আর ব্যাংকে কাদের কাছে পিন কোড নাম্বার দু’মিনিটের কর্ম তাইতো গ্রাহকদের অ্যাকাউন্ট কে আরো সুরক্ষিত প্রদান করতে এই নতুন পদ্ধতি অবলম্বন করতে চলেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Related Articles

Close