TRAI এর নির্দেশে চাপ বাড়ালো একাধিক টেলিকম সংস্থার, গ্ৰাহকদের দিতে হবে ৩০ দিনের বৈধতার প্ল্যান

টেলিকম নিয়ন্ত্রক TRAI সমস্ত টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে গ্রাহকদের কমপক্ষে একটি প্ল্যান ভাউচার, এটি বিশেষ ট্যারিফ ভাউচার এবং কম্বিনেশন ভাউচার প্রদান করার নির্দেশ দিয়েছে যা ৩০ দিন বা এক মাসের মেয়াদ পূর্ণ হলে পুনর্নবীকরণ করা যেতে পারে।

TRAI দ্বারা জারি করা একটি প্রেস বিবৃতিতে বলা হয়েছে, প্রতিটি টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে কমপক্ষে একটি প্ল্যান ভাউচার, এটি ভাউচার এবং একটি কম্বো ভাউচার প্রদান করতে হবে ৩০ দিনের জন্য। ৩০ দিনের ট্যারিফ প্ল্যান বা মাসিক রিচার্জ প্ল্যান না পাওয়া সংক্রান্ত গ্রাহকদের অসুবিধার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছেন TRAI। টেলিকম সংস্থাগুলি প্রত্যেকটি প্ল্যান ২৮ দিন বৈধতা সম্পন্ন করে দিয়েছে যার ফলে গ্রাহকদের মধ্যে তৈরি হয়েছে সমস্যা।

গ্রাহকদের অসুবিধার কথায় মাথায় রেখে তাই ৩০ দিনের বৈধতা সহ কমপক্ষে একটি ট্যারিফ প্ল্যান আনতে বলেছে TRAI। এটি প্রতি মাসের সেই তারিখে রিচার্জ করতে পারবে গ্রাহকরা যে তারিখে আগের মাসে রিচার্জ করেছিল। অর্থাৎ এই প্ল্যানের বৈধতা হবে সম্পূর্ণ এক মাস।আজ থেকে ছয় বছর আগে যখন রিলায়েন্স জিও টেলিকম বাজারে প্রবেশ করে ঠিক তখন অন্যান্য টেলিকম সংস্থা গুলির মধ্যে শুল্ক কমানোর প্রতিযোগিতা শুরু হয়। এতে কিছু টেলিকম কোম্পানির আর্থিক অবস্থা দুর্বল হয়ে পড়ে।

কোম্পানিগুলিকে নিজের দুরবস্থা মেটানোর জন্য প্রত্যেক প্ল্যানের বৈধতা দুদিন করে কমিয়ে দিতে হয়েছে। এর আগে প্রত্যেক প্ল্যানের বৈধতা ছিল একমাস কিন্তু প্রতিযোগিতার বাজারে নেমে নিজেদের স্বার্থেই তা কমিয়ে দিতে হয়েছে। আরো একবার গ্রাহকদের সুবিধার জন্য একটি করে হলেও এক মাসের প্ল্যান তৈরি করার সিদ্ধান্ত গ্রহণ করল TRAI।